| ঢাকা, শনিবার, ৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭

পরপর ৫ বারের মত এসএসসিতে সবার শীর্ষে যারা

২০২০ মে ৩১ ১৩:৫৯:১২
পরপর ৫ বারের মত এসএসসিতে সবার শীর্ষে যারা

আজ সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবারের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবং তারপরেই অনলাইন ব্রিফিংয়ে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপুর মনি।

পরিক্ষায় অংশগ্রহনকারী ৯টি সাধারণ শিক্ষা বোর্ড অন্যদিকে মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফোফল বিবেচনা করে দেখা যায় এ বছরও ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ৬৩ শতাংশ, সে তুলনায় ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ১০ শতাংশ। কেবল এ বছর নয়, ২০১৬ সাল থেকেই মেয়েরা ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে পাসের হারে।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার ফলে ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার ২ দশমিক ৪৭ শতাংশ বেশি দেখা গেছে।

ফল বিশ্লেষণে দেখা যায়, এসএসসি ও সমমান সব পরীক্ষায় মোট ১০ লাখ ২১ হাজার ৪৯০ জন ছাত্র অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৮ লাখ ৩৩ হাজার ৮৯২ জন। পাসের হার ৮১ দশমিক ৬৩ শতাংশ। অন্যদিকে সব পরীক্ষায় ১০ লাখ ১৮ হাজার ৫৩৮ জন ছাত্রী অংশ নেয়। এর মধ্যে কৃতকার্য হয়েছে ৮ লাখ ৫৬ হাজার ৬৩১ জন। পাসের হার ৮৪ দশমিক ১০ শতাংশ।

শুধু ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার ফলেও ছাত্রদের তুলনায় এগিয়ে রয়েছে ছাত্রীরা। এই ৯ বোর্ডে ৭ লাখ ৯০ হাজার ৩৩৫ জন ছাত্র এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। উত্তীর্ণ হয়েছে ৬ লাখ ৫৫ হাজার ৬২১ জন। পাসের হার ৮২ দশমিক ৯৫ শতাংশ। ৯ বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রীর সংখ্যা ৮ লাখ ৪০ হাজার ৯৭৩ জন। উত্তীর্ণ হয়েছে ৭ লাখ ১০ হাজার ৫৯৭ জন। পাসের হার ৮৪ দশমিক ৫০ শতাংশ।

টানা পঞ্চম বছর এগিয়ে মেয়েরা

২০১৬ সাল থেকেই এসএসসি ও সমমান পরীক্ষায় ছেলেদের তুলনায় মেয়েরা পাসের হারে এগিয়ে রয়েছে। ওই বছর এসএসসি ও সমমান পরীক্ষায় মেয়েদের পাসের হার ছিল ৮৮ দশমিক ৩৯ শতাংশ, সেখানে ছেলেদের পাসের হার ছিল ৮৮ দশমিক ০২ শতাংশ। পরের বছর ২০১৭ সালে ছেলেদের পাসের হার ছিল ৭৯ দশমিক ৯৩ শতাংশ, মেয়েদের ৮০ দশমিক ৭৮ শতাংশ।

২০১৮ সালের তথ্যে দেখা যায়, ছেলেদের পাসের হার ছিল ৭৬ দশমিক ৭১ শতাংশ, যেখানে মেয়েদের পাসের হার ছিল ৭৮ দশমিক ৮৫ শতাংশ। আর ২০১৯ সালে ছেলেদের ৮১ দশমিক ১৩ শতাংশ পাসের হারের বিপরীতে মেয়েদের পাসের হার ছিল ৮৩ দশমিক ২৮ শতাংশ।

পাঠকের মতামত:

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর



রে