| ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

শুধুমাত্র প্রি-রেজিস্টার করলেই সবার আগে মিলবে এসএসসি রেজাল্ট, ফলাফল প্রকাশ ৩১ মে

২০২০ মে ২২ ১৫:১৮:১৩
শুধুমাত্র প্রি-রেজিস্টার করলেই সবার আগে মিলবে এসএসসি রেজাল্ট, ফলাফল প্রকাশ ৩১ মে

সব জল্পনা কল্পনা শেষে অবশেষে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন তারিখ চূড়ান্তভাবে প্রকাশ করল বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়। আগামী ৩১ মে সকাল দশটায় প্রধানমন্ত্রীর কাছে এসএসসি পরীক্ষার্থীর ফলাফল মার্কশিট পাঠিয়ে দেওয়া হবে। প্রধানমন্ত্রী একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবারের পরীক্ষার্থীর ফলাফলের স্বাক্ষর প্রদান করে ফলাফল প্রকাশ করবে।

আজ শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোঃ আবুল খায়ের একটি পত্রের মাধ্যমে এসএসসি পরীক্ষার্থীর ফলাফল এর তারিখ ও সময় নিশ্চিত করেছেন।

এর আগে অনেক বছর যাবত এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশের বাধ্যবাধকতা থাকলেও এবছর ভাইরাসের কারণে তা দেওয়া সম্ভব হয়নি। যদিও ভাইরাসের উপদ্রব শুরু হওয়ার আগেই এসএসসি পরীক্ষার্থীদের খাতা দেখা শেষ হয়ে গেছিল।

অল্প কিছু কাজ বাকি ছিল যেটা হয়ে যাওয়ার কারণে 41 দিনের মতো বন্ধ ছিল। তারপর সীমিত আকারে খুলে দেওয়া হয় যাতে তাড়াতাড়ি ফলাফল প্রকাশ করা যায়। আর এরই ধারাবাহিকতায় সরকারের কর্মকর্তা-কর্মচারী নিরলস কাজ করেছেন ফলাফল প্রকাশ করার জন্য।

ঈদের আগেই ফলাফল প্রকাশের সিদ্ধান্ত হয়েছিল কিন্তু তা দেওয়া সম্ভব হয়নি। তাই ৩১মে ফলাফল প্রকাশ করা হবে।

কিন্তু বরাবরের মতো এবারের ফলাফল কোনো শিক্ষা প্রতিষ্ঠানে পাঠানো হবে না। সামাজিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ফলাফল ঘোষণা করা যাবে না। এসএসসির ফলাফল শুধুমাত্র মোবাইলে এবং সরকারের নিজস্ব ওয়েবসাইটে প্রদান করা হবে।

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে আরও জানতে চাওয়া হলে তিনি আমাদেরকে জানান, যারা মোবাইলে রেজিস্ট্রেশন করে রাখবে শুধুমাত্র তারাই সবার আগে এসএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবে। তাই শিক্ষার্থীদের অনুরোধ করা হচ্ছে যাতে তারা পরীক্ষার ফলাফল জানার জন্য তাদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান জামায়াত না হয়। ঘরে থেকে সুন্দর উপায় পরীক্ষার ফলাফল জানার জন্য অনুরোধ করা হচ্ছে।

SSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে শিক্ষার্থীরা প্রি-রেজিস্ট্রেশন করতে পারবেন বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে। আর এতে খরচ হবে ২ টাকা ৫৫ পয়সা।

ফলাফল প্রকাশের সাথে সাথে মোবাইলে যারা রেজিস্ট্রেশন করে রাখবে তারা সবার আগে রেজাল্ট পেয়ে যাবে।

এবং গণভবন থেকে সরাসরি লাইভে এসে এসএসসি পরীক্ষার্থীর ফলাফল এর সারসংক্ষেপ ভিডিও কনফারেন্সের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে এমনটাই জানিয়েছেন বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

রেজাল্ট প্রকাশের 6 দিন পর থেকে অর্থাৎ ৬ জুন একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন শিক্ষা বোর্ড। কারণ ইতিমধ্যেই একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার অনেকটাই পিছিয়ে গেছে তাই রেজাল্ট প্রকাশের পরপরই একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে হবে।

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে