| ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

ব্রেকিং নিউজঃ ভেন্টিলেটর কেনায় দুর্নীতির কারনে গ্রেফতার স্বাস্থ্য মন্ত্রী

২০২০ মে ২১ ২০:৪২:৫২
ব্রেকিং নিউজঃ ভেন্টিলেটর কেনায় দুর্নীতির কারনে গ্রেফতার স্বাস্থ্য মন্ত্রী

করোনা মোকাবেলায় অতিরিক্ত দামে ভেন্টিলেটর কেনায় বলিভিয়ার স্বাস্থ্য মন্ত্রী মার্সেলো নাভাজাসর উপর দুর্নীতির অভিযোগ এনে গ্রেফতার করা হয়েছে। দেশটির এই স্বাস্থ্য মন্ত্রীকে বুধবার গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেফরাসী বার্তাসংস্থা এএফপি।

দক্ষিণ আমেরিকার এই দেশটি সম্প্রতি করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় হাসপাতালে ভেন্টিলেটর বসানোর সিদ্ধান্ত নেয়। এর পরিপ্রেক্ষিতে মধ্যস্থতাকারী একটি প্রতিষ্ঠানের মাধ্যমে স্পেনের কাছ থেকে ১৭০টি ভেন্টিলেটর কিনে। কিন্তু এর প্রত্যেকটি ভেন্টিলেটরের জন্য গুণতে হয় ২৭ হাজার ৬৮৩ মার্কিন ডলার (বাংলাদেশি প্রায় ২৩ লাখ ৫১ হাজার ৫৬৫ টাকা)। ১৭০টি ভেন্টিলেটরের দাম দাঁড়ায় প্রায় ৫ মিলিয়ন ডলার।

পরে দেশটির গণমাধ্যমের অনুসন্ধানে জানা যায়, স্প্যানিশ কোম্পানি জিপিএ ইনোভার তৈরিকৃত এসব ভেন্টিলেটরের প্রত্যেকটির বাজার দর ৭ হাজার ১৯৪ ডলার (বাংলাদেশি ৬ লাখ ১১ হাজার ১০২ টাকা)। তবে এই কেলেঙ্কারিতে নতুন মাত্রা যুক্ত হয় যখন দেশটির চিকিৎসকরা জানান, ক্রয়কৃত ভেন্টিলেটরগুলো হাসপাতালের আইসিইউতে ব্যবহারের জন্য উপযোগী নয়।

পরে দেশটির অন্তঃর্বর্তীকালীন প্রেসিডেন্ট জিনাইন অ্যানেজ এ ঘটনা তদন্তের নির্দেশ দেন। তার এই নির্দেশের একদিন পর বুধবার রাজধানী লা পাজ থেকে নাভাজাসকে গ্রেফতার করে দেশটির পুলিশ।

মঙ্গলবার রাতে টুইটারে এক বিবৃতি দেন প্রেসিডেন্ট জিনাইন অ্যানেজ। তিনি বলেন, ভেন্টিলেটর ক্রয়ে যারা দুর্নীতি করেছে আমি তাদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছি। এই দুর্নীতির প্রত্যেকটি পয়সা বলিভিয়ানদেরকে ফিরিয়ে দেয়া হবে। আমি স্বচ্ছতার সঙ্গে হাসপাতালের সক্ষমতা বৃদ্ধির কাজ চালিয়ে যাবো।

গত সপ্তাহে সরকারি এক অনুষ্ঠানে করোনা রোগীদের চিকিৎসার জন্য শতাধিক ভেন্টিলেটর কেনা হচ্ছে বলে ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট অ্যানেজ। দুর্নীতির দায়ে স্বাস্থ্যমন্ত্রী নাভাজাসকে গ্রেফতার করা হলেও এখনও তাকে বরখাস্ত করা হয়নি। পুলিশি তদন্ত শেষে তার মন্ত্রিত্বের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানানো হয়েছে।

দক্ষিণ আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত ৪ হাজার ৪৮১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১৮৯ জন।

পাঠকের মতামত:

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে