| ঢাকা, মঙ্গলবার, ২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনার ভ্যাকসিন মানবদেহে কতটা নিরাপদ,জেনেনিন গবেষণায় কি বলছে

২০২০ মে ১৯ ১৪:৫৩:০০
করোনার ভ্যাকসিন মানবদেহে কতটা নিরাপদ,জেনেনিন গবেষণায় কি বলছে

করোনার মহামারি ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে করোনার ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে। সীমিত কয়েকটি ভ্যাকসিনে আশার আলো দেখছেন গবেষকরা। এর মধ্যে একটি ভ্যাকসিনকে মানবদেহে সম্পূর্ণ নিরাপদ হিসেবে ঘোষণা করেছে মার্কিন কোম্পানি।

এই ভ্যাকসিনটি মানবদেহে পরীক্ষা করা প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন। এটি নিরাপদ ও ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ প্রতিক্রিয়াকে (ইমিউন রেসপন্স) উদ্দীপীত করার প্রমাণ পাওয়া গেছে।

ভ্যাকসিনটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিনের উৎপাদক প্রতিষ্ঠান বায়োটেক কোম্পানি মর্ডানা। মানবদেহে এর পরীক্ষাও চালানো হয়েছে যুক্তরাষ্ট্রে।

ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে সোমবার (১৮ মে) বায়োটেক কোম্পানি মর্ডানার উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

খবরে বলা হয়, মর্ডানা গত মার্চে যুক্তরাষ্ট্রে প্রথম ৮ জন স্বেচ্ছাসেবীর শরীরে এ ভ্যাকসিন পরীক্ষা চালায়। ভ্যাকসিনটি নিরাপদ কিনা নিশ্চিত হতে তাদের শরীরে এটি পুশ করা হয়েছিল। আট জনকেই দুই ডোজ করে এ ভ্যাকসিন দেয়া হয়েছিল।

মডার্না দাবি করেছে, যারা ভাইরাসের সংক্রমণের পরে সুস্থ হয়েছেন, তাদের অ্যান্টিবডির সঙ্গে পরীক্ষায় পাওয়া নিষ্ক্রিয় অ্যান্টিবডির মাত্রাগুলোর মিল রয়েছে।

এ পর্যায়ে মডার্না ৬০০ জনকে নিয়ে পরীক্ষার দ্বিতীয় ধাপ শুরু করতে যাচ্ছে। ৬০০ জনের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করে ফল পর্যবেক্ষণ করা হবে।

পাঠকের মতামত:

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে