| ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

করোনা নিয়ে ধূমপানকারীদের জন্য নতুন তথ্য

স্বাস্থ্য ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ মে ১৮ ১৮:২৭:২৭
করোনা নিয়ে ধূমপানকারীদের জন্য নতুন তথ্য

ধূমপান বিষয়ে সবাইকে সতর্ক করে দিয়ে নাসিমা সুলতানা বলেন, ‘৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস। ধূমপানের কারণে মানুষের ফুসফুসে সমস্যা হয়। এতে শ্বাসকষ্ট বেড়ে রোগীর জন্য মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়। তাই ধূমপান করা থেকে বিরত থাকুন। ধূমপানকারীর জন্য করোনা আক্রান্তের ঝুঁকিও বেশি । করোনা থেকে মুক্ত থাকতে তামাক পরিহার করুন। তামাক জটিলরোগের সৃষ্টি হয়। করোনার ঝুঁকি বাড়িয়ে দেয়। আমরা প্রতিদিন আপনাদের ধূমপান বিষয়ে সতর্ক করি। আশা করি সবাই এটা মেনে চলবেন ।’

এরপর নাসিমা সুলতানা গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের তথ্য জানান । তিনি বলেন, করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে ৩৪৯ জনের মৃত্যু হলো। এ ছাড়া নতুন করে এক হাজার ৬০২ জনের মধ্যে করোনা শনাক্ত করা হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত ২৩ হাজার ৮৭০ জনে দাঁড়িয়েছে ।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২১২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। এ নিয়ে মোট চার হাজার ৫৮৫ জন সুস্থ হয়েছে।

বুলেটিনে অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে আরো ৯ হাজার ৯৩৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় নয় হাজার ৭৮৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো এক লাখ ৮৫ হাজার ১৯৬টি। নতুন নমুনা পরীক্ষায় আরো এক হাজার ৬০২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছে ২৩ হাজার ৮৭০ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছে আরো ২১ জন। ফলে দেশ করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৩৪৯ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে আরো ২১২ জন। সব মিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছে চার হাজার ৫৮৫ জন।

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে স্বাস্থ্য অধিদপ্তর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয় বুলেটিনে।

এদিকে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা আজ সোমবার বেড়ে দাঁড়িয়েছে তিন লাখ ১৬ হাজার ৮৪৬ জনে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের ৪৮ লাখ ১৫ হাজার ২৩৪ জন। তাদের মধ্যে বর্তমানে ২৬ লাখ ৩৫ হাজার ১৭৬ জন চিকিৎসাধীন এবং ৪৪ হাজার ৮১৭ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ১৮ লাখ ৬৩ হাজার ২১২ জন সুস্থ হয়ে উঠেছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ক্রিকেট

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলো ইতোমধ্যে তাদের পরিকল্পনা তৈরিতে ব্যস্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ...

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করলেন পাথিরানা

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করলেন পাথিরানা

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বৈরিতার কথা এখন সবাই জানেন। দুই দলের মধ্যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে