| ঢাকা, বুধবার, ২ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭

বাংলাদেশ ক্রিকেটের জন্য চরম দু:সংবাদ দিলো আইসিসি

২০২০ মে ০১ ১৪:০১:৫৩
বাংলাদেশ ক্রিকেটের জন্য চরম দু:সংবাদ দিলো আইসিসি

বাংলাদেশ ওয়ানডে ও টি-২০ ভালো খেললেও টিকতে পারে না টেস্ট ক্রিকেটে। এবার আবারও পাওয়া গেলো তার প্রমান। আগে থেকে ই টেস্ট ক্রিকেটে তলানির দিকে ছিলো বাংলাদেশ। কিন্তু এবার সেই স্থান আরও নড়বড়ে হয়ে গেলো। আইসিসির বার্ষিক হালনাগাদ শেষে পাওয়া গেলো সেই দু:সংবাদ। টেস্ট র‍্যাঙ্কিংয়ে আরও ৫ পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ। তবে ওয়ানডেতে রেটিং পয়েন্ট বেড়েছে ১, টি-টোয়েন্টিতে ২।

হালনাগাদের পরও টি-টোয়েন্টিতে বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এগিয়ে বাংলাদেশ। দুই দলেরই রেটিং পয়েন্ট ২২৯, তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে বাংলাদেশ আছে আটে।

আইসিসির বার্ষিক হালনাগাদ হয়েছে শুক্রবার। এবারের এই হালনাগাদে গত বছরের মে মাস থেকে দলগুলির পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে শতভাগ, আগের দুই বছরের পারফরম্যান্স বিবেচনা এসেছে শতকরা ৫০ ভাগ করে।

টেস্টে ৫ পয়েন্ট হারিয়ে নয় নম্বরে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন ৫৫। আটে থাকা ওয়েস্ট ইন্ডিজও হারিয়েছে পয়েন্ট। তবে ২ পয়েন্ট হারিয়েও ক্যারিবিয়ানরা বাংলাদেশ থেকে বেশ এগিয়ে, তাদের পয়েন্ট ৭৯।

২০১৬-১৭ মৌসুমে ইংল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জিতেছিল বাংলাদেশ। ওই মৌসুমের হিসাব এবার বিবেচনার বাইরে চলে গেছে বলেই হারাতে হয়েছে পয়েন্ট।

বাংলাদেশের পরে দশে নম্বরে থাকা জিম্বাবুয়ের পয়েন্ট ১৮। টেস্টের নবীন দুই দল আফগানিস্তান ও আয়ারল্যান্ড এখনও বিবেচিত হয়নি র‍্যাঙ্কিংয়ের জন্য।

টেস্টে হালনাদাগে অবশ্য বাংলাদেশের চেয়ে বেশি পয়েন্ট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ৮ পয়েন্ট হারিয়ে তারা নেমে গেছে ছয়ে। ৮ পয়েন্ট যোগ হওয়ায় অস্ট্রেলিয়া উঠে গেছে এক নম্বরে। শীর্ষ থেকে তিনে নেমেছে ভারত।

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে হালনাগাদে ১ পয়েন্ট যোগ হওয়ার পর বাংলাদেশ সাতে আছে ৮৮ পয়েন্ট নিয়ে। ছয়ে থাকা পাকিস্তানের পয়েন্ট ১০২। বাংলাদেশের পেছনে শ্রীলঙ্কা, ৮৫ পয়েন্ট নিয়ে। ৭৬ পয়েন্ট নিয়ে নয় নম্বরে ওয়েস্ট ইন্ডিজ।

হালনাগাদের পর ওয়ানডের শীর্ষে কোনো বদল আসেনি। এক নম্বরে আছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড, দুইয়ে ভারত।

টি-টোয়েন্টিতে আটে থাকা বাংলাদেশ কেবল ১ পয়েন্ট পিছিয়ে আছে সাতে থাকা শ্রীলঙ্কার চেয়ে। বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের চেয়ে ১ পয়েন্ট পেছনে থেকে দশে আফগানিস্তান।

টেস্টের মতো টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়েও শীর্ষে অস্ট্রেলিয়া। হালনাগাদে তাদের রেটিং পয়েন্ট বেড়েছে ৯। ২৭৮ পয়েন্ট পাওয়া অস্ট্রেলিয়ার চেয়ে ১০ পয়েন্ট পেছনে থেকে দুইয়ে ইংল্যান্ড।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে