| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যেভাবে মাত্র ৩০ মিনিটে ছোলা নরম করবেন

লাইফস্টাইল ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ এপ্রিল ২৬ ১৫:৫৫:৩৩
যেভাবে মাত্র ৩০ মিনিটে ছোলা নরম করবেন

কিন্তু কিছু কিছু সময় মনের ভুলে ছোলা ভেজানো হয়ে ওঠে না। তাই আম’রা এখন দিচ্ছি ভিজিয়ে রাখা ছাড়াই নরম ছোলা পাওয়ার টিপসটি। বেশী না, সময় লাগবে মাত্র ৩০ মিনিট। কি, বিশ্বা’স হলো না তো? চলুন তবে জে’নে নিই একটি জাদুকরী উপায়।

যা লাগবে: ছোলা ২৫০ গ্রাম, ফুটন্ত গরম পানি দের থেকে ২ লিটার, প্রেসার কুকার। যা করবেন: ছোলা ভালো করে ধুয়ে একটি বড় পাত্রে নিন। তারপর ফুটন্ত গরম পানি ছোলার মাঝে দিয়ে দিন। পাত্র ঢাকনা দিয়ে রাখু’ন। এভাবে রেখে দিন ১৫ থেকে ২০ মিনিট। এবার প্রেসার কুকারে ছোলাগুলো পানি সহ দিয়ে দিন। এমনভাবে পানি দেবেন যেন ছোলা ভালো মত ডুবে থাকে পানিতে।

প্রেসার কুকার চুলায় বসিয়ে দিন বেশী আঁচে। সিটি বাজা পর্যন্ত অ'পেক্ষা করুন। ৩ থেকে ৫ টি সিটি বাজলেই চুলা নি’ভিয়ে দিন। চুলা থেকে কুকার সরাবেন না, সেভাবেই রেখে দিন। প্রেসার কুকার থেকে সমস্ত বাষ্প নিজে নিজে বের হয়ে যেতে দিন। তারপর খু’লে দেখু’ন, আপনার ছোলা সিদ্ধ তৈরি। এবার এই ছোলাকে পছন্দমত রান্না করে নিন।

জরুরী টিপস: অনেক ছোলা প্রেসার কুকারেও ফুলতে বা সিদ্ধ হতে সময় লাগে। যদি দেখেন যে ছোলা ফোলেনি বা সিদ্ধ হয়নি, সেক্ষেত্রে প্রেসার কুকারের ঢাকনা আ’ট'কে আরও কয়েকটি সিটি দিন। ছোলা ২০ মিনিটের জায়গায় ১ ঘণ্টা ভিজিয়ে রাখলে সবচাইতে ভালো। তবে ২০ মিনিটেও কাজ চলবে।

মু'সলমানদের জন্য রমজান সবচেয়ে পবিত্রতম মাস। রোজার মাসে সেহরি ও ইফতার অনেকটা ইবাদতের মতো। সারাদিন রোজা থাকার পর ইফতার প্রতিটি রোজদারের জন্য অ'ত্যন্ত আনন্দের।

ইফতারিতে খাবারের নানা ধ’রনের আয়োজন থাকে প্রত্যেক বাড়িতে। তবে সারাদিন রোজা থাকার পর একবারে অনেক খাবার খেলে তা হ'জ’মে স’মস্যা তৈরি ক’রতে পারে। ইফতারির সময় খুব বেশি চর্বিযু'ক্ত প্রোটিন খাওয়া ঠিক নয়। বরং চর্বি ছাড়া প্রোটিন মানে মাছ, মুরগির মাংস, টার্কি এগুলো খেতে পারেন।

ইফতারির সময় খুব তাড়াহুড়া করে না খাওয়াই ভালো। সারাদিন খালি পে’টে থাকার পর দ্রুত কিংবা বেশি পরিমাণে খাবার খেলে হ'জ’ম এবং গ্যাস্ট্রিকের স’মস্যা হতে পারে। বরং অল্প অল্প করে ধীরে ধীরে খাবার খান।

তাহলে খাবার ভালোভাবে হ'জ’ম হবে। ইফতারিতে যতটা সম্ভব ভাজা'পোড়া এড়িয়ে চলবেন। এছাড়া এই সময় খুব বেশি পরিমাণে চর্বিযু'ক্ত, লবণাক্ত এবং চিনিযু'ক্ত খাবার খাওয়াও ঠিক নয়।

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

আবারও আলোচনায় মাহমুদউল্লাহ রিয়াদ। আলোচনার মূল কারণ সাকিব আল হাসান। শীঘ্রই এই আলোচনা করা হবে. ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে