| ঢাকা, মঙ্গলবার, ২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

মাশরাফি ডক্টরসদের জন্য যে বিশেষ উদ্যোগ নিলেন

২০২০ এপ্রিল ২২ ২৩:৩১:৩২
মাশরাফি ডক্টরসদের জন্য যে বিশেষ উদ্যোগ নিলেন

প্রাণঘাতী ছোয়াছে করোনা ভাইরাস থেকে ডক্টরসদের সেফটির জন্য নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজার ব্যক্তিগত অর্থায়নে ও পরিকল্পনায় সদর হাসপাতালের সামনে ‘ডক্টরস সেফটি চেম্বার’ স্থাপন করা হয়েছে। জেলা প্রশাসক আনজুমান আরা ২২ এপ্রিল বিকালে এ চেম্বারের উদ্বোধন করেন।

সে সময় উপস্থিত ছিলেন নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, নড়াইল সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুস শাকুর, মাশরাফির বাবা গোলাম মুর্তজা স্বপন, সদর হাসপাতালের আরএমও ডা. মশিউর রহমান বাবু।

করোনাভাইরাস বহন করে আসা কোনও রোগীর মাধ্যমে যাতে হাসপাতালের চিকিৎসক, সেবিকা এবং স্টাফরা সংক্রমিত না হন এবং রোগীরাও যাতে সুরক্ষিত থাকেন, সেজন্য এ চেম্বার চালু করা হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, সম্পূর্ণ কাচ দিয়ে ঘেরা এই চেম্বারের মধ্যে চিকিৎসক অবস্থান করবেন। সামনের দু’টি ছিদ্র দিয়ে গ্লাভস পরিহিত হাত বের করে রোগীর রক্তচাপ নির্ণয় ও থার্মাল ডিটেক্টরের মাধ্যমে রোগীর শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। এসময় কোনও রোগীর তাপমাত্রা করোনা উপসর্গের সঙ্গে মিলে গেলে তাকে করোনা ওয়ার্ডে পাঠানো হবে।

আউটডোরে এবং জরুরি বিভাগে আসা রোগীরা এখান থেকেই সেবা নেবেন। যাদের ভর্তি হওয়া প্রয়োজন তাদের স্ব স্ব ওয়ার্ডে পাঠানো হবে। তবে হাত-পা ভাঙা বা গুরুতর জখম রোগী জরুরি বিভাগে গিয়েই চিকিৎসা নেবেন।

চেম্বারে স্থাপন করা সাউন্ড সিস্টেমের মাধ্যমে চিকিৎসক এবং বাইরে থাকা রোগীর মধ্যে কথোপকথন হবে।

উল্লেখ্য, সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা ব্যক্তিগত উদ্যোগে নড়াইলে করোনা সংক্রমণ মোকাবিলায় ইতোপূর্বে হাসপাতালের চিকিৎসক ও সেবিকাদের জন্য পিপিই সরবরাহ, ভ্রাম্যমাণ মেডিক্যাল টিম গঠন, সদর হাসপাতালে জীবাণুনাশক কক্ষ স্থাপনে ভূমিকা রাখেন।

পাঠকের মতামত:

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে