| ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

শিরোনাম

তামিম দেশের জন্য খেলে নাকি দেশ খেলে তামিমের জন্য

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০২০ জানুয়ারি ২৬ ১৫:০৪:৪৬
তামিম দেশের জন্য খেলে নাকি দেশ খেলে তামিমের জন্য

বলা হচ্ছে, তামিম ইকবালের কথা। তামিম এই পাকিস্তান সিরিজের মধ্য দিয়ে প্রায় ১ বছর বাদে টি-টুয়েন্টি খেলছেন জাতীয় দলের হয়ে। যদিও পরিসংখ্যান অনুযায়ী ক্রিকেটের সবথেকে ক্ষুদ্রতম এই ফরম্যাটে কখনোই সফল ছিলেন না এই ওপেনার।

ক্যারিয়ারে সাতটি অর্ধশতক আর একটি শতকের দেখা পেলেও স্ট্রাইক রেট মোটে ১১৬। যা বর্তমান সময়ের ক্রিকেটের সাথে একদিকে যেমন সাংঘর্ষিক, অন্যদিকে দলকে শুরুতেই ব্যাকফুটে ঠেলে দেয়ায় দলের বাকি ব্যাটসম্যানদের পড়তে হয় বাড়তি চাপে।

শুধুমাত্র তামিমের কারণে এই সিরিজে অন্তত চারজন ব্যাটসম্যানকে নিজের পজিসন ছাড়তে হয়েছে। যাদের মধ্যে আফিফ-লিটন এবারের বিপিএলের সবথেকে সফল ওপেনিং জুটি। তবে সেই লিটন-আফিফকেই খেলতে হচ্ছে ওপেনিং ছেড়ে দিয়ে।

এছাড়াও সৌম্যকে খেলতে হচ্ছে লেইট মিডল অর্ডারে আর শান্তর জুটছে না একাদশে সুযোগ। তামিম যদিও ওপেনিংয়ে পেয়েছেন রানের দেখা, তবু তাঁর মন্থর গতির ইনিংসে পাওয়ারপ্লের ছয় ওভারে প্রতি ম্যাচেই পিছিয়ে পড়ছে বাংলাদেশ। লাহোরের উইকেট নিয়ে সমালোচনা হলেও দ্বিতীয় ম্যাচে বাবর আজম আর হাফিজ দেখিয়েছে যে এই উইকেটে ১৭০-১৮০ তোলাটাও অসম্ভব কিছু নয়। ধীরগতির উইকেটের যে অজুহাত বাংলাদেশ অধিনায়ক প্রথম ম্যাচে দিয়েছিলেন, সেটা দ্বিতীয় ম্যাচে আর ধোপে টেকার কথা নয়। শাহীন আফ্রিদী ভালো বোলিং করেছেন, ব্লক হোলে বল ফেলে গেছেন ক্রমাগত।

কিন্ত তামিম-রিয়াদরাও তো ১৩-১৪ বছরের আন্তির্জাতিক অভিজ্ঞতা সম্পন্ন ক্রিকেটার, ১৮-১৯ বছরের এক তরুণের সামনে তাদের এমন বোতলবন্দী হয়ে থাকাটা মেনে নেয়ার মতো কি?

সিরিজের প্রথম দুই ম্যাচ শেষে বাংলাদেশের হয়ে সবথেকে সেরা ব্যাটসম্যান তামিম। অন্তত কাগজে-কলমে তাই বলে। দুই ম্যাচে ৫০ এর উপর গড় আর উভয় ম্যাচেই প্রতিপক্ষ বোলারদের উইকেট না দেয়া।

তবে তামিমের এই দুই ইনিংস বাংলাদেশকে ছিটকে দিয়েছে সিরিজ থেকে। আর সিনিয়র কোটায় ওপেনিং করার ফলে দলের বাকি সদস্যদের দিতে হচ্ছে নিজের পজিশনের বিসর্জন।

লাহোরের এই উইকেটে দল যে বিশ ওভার ব্যাটিং করেও দেড়শোর কোটা পেরুতে পারলো না, সেটার দায় কি তামিম এড়াতে পারবেন? তার ফিক্সড মাইন্ড সেটআপ থেকে বেরিয়ে না আসার যে প্রবণতা, টি-২০’র চাহিদা না বুঝে, দলের প্রয়োজনটাকে পাত্তা না দিয়ে ব্যক্তিগত স্কোর সমৃদ্ধ করায় দল তো লাভবান হচ্ছে না! এই মুহুর্তে তামিম বাংলাদেশের জন্য খেলেন, নাকি বাংলাদেশ তামিমের জন্য খেলে এটাই সবথেকে বড় প্রশ্ন।

বিপিএলে তামিমের পারফরমেন্স বিবেচনা করলে টি-টুয়েন্টি স্কোয়াডে সুযোগ পাবার কথা নয় তাঁর। তবে অভিজ্ঞতা আর অতীত পরিসংখ্যানের বিচারে যদি তামিমকে রাখাও যায়, তাতে স্কোয়াডে ছয় ওপেনার নিয়ে খেলার কারণটা কি? আর সাত ব্যাটসম্যান নিয়ে খেলার পরেও কেন ওপেনারকে উইকেট বাঁচিয়ে খেলতে হবে তার যৌক্তিকতা কি?

ইংল্যান্ড বিশ্বকাপে ব্যাট হাতে ব্যর্থতা, পরে শ্রীলঙ্কা সফরে ক্যাপ্টেন্সির ব্যর্থতার পর তামিমের উপরে চাপ এমনই বেড়ে গেলে, চলে গেলেন স্বেচ্ছা নির্বাসনে। এসবই ওই মেন্টাল প্রেশারের প্রমাণ।

সে প্রেশার থেকে যে এখনো বের হতে পারেননি তা বিপিএল জুড়ে কিংবা পাকিস্তান সফরেও বোঝা গেল। অতি সতর্কতা, শুরুতে বল যেমনই হোক ডিফেন্স করার প্রবণতা, ক্রিজে কিছুক্ষণ কাটিয়েও ডটের বাহুল্য, একসময় গিয়ে ভাল একটা ডেলিভারিতেও চড়াও হতে গিয়ে উইকেট দিয়ে আসা- তামিমের ব্যাটিং যেন হয়ে গেছে আগে থেকে প্রোগ্রামিং করা।

ক’দিন আগেই ভারত সাদা বলের ক্রিকেট থেকে বাদ দিয়েছে শেখর ধাওয়ানকে। টি-টোয়েন্টিতে ধাওয়ানের স্ট্রাইক রেট ভারতীয় ওপেনারদের মধ্যে সবচেয়ে কম (১২৮.২৭)। তাঁর জায়গায় নেওয়া হয় ১৪৮.২৭ স্ট্রাইক রেটে ব্যাট করা কেএল রাহুলকে। আরেক ওপেনার রোহিত শর্মার স্ট্রাইক রেট ১৩৮.২। অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার (১৪৮.৮) ও অ্যারন ফিঞ্চ (১৫৬.৫) তো ইনিংসের শুরুতে তাণ্ডব চালানোর জন্য সুপরিচিত। দুই ইংলিশ ওপেনার জেসন রয় (১৪৫.১১) ও জনি বেয়ারস্টোও (১৩৪) কম যান না।

স্ট্রাইক রেটের দিক থেকে বাংলাদেশি ওপেনারদের থেকেও পিছিয়ে তামিম। কমপক্ষে দশ ১০ ম্যাচ খেলা বাংলাদেশি ওপেনারদের মধ্যে সেরা স্ট্রাইক রেট লিটন দাসের (১৩৬.৪৬)। তাঁর পরেই আছেন সৌম্য সরকার (১২২.২০)।

পাকিস্তানের বিপক্ষে সিরিজে দুজনই খেলছেন মিডল অর্ডারে। ইনিংসের শুরুতে পাওয়ার প্লের সুবিধা নেওয়ার মতো ব্যাটসম্যানরাই খেলছেন নিচে। আর তামিম করে যাচ্ছেন অন্য গ্রহের টি-টোয়েন্টি ব্যাটিং।

এ বছরই টি-টুয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়াতে। আর তাঁর আগে দলের এমন হতশ্রী অবস্থা সন্দেহ জাগাচ্ছে বাংলাদেশের মূলপর্ব খেলা নিয়ে।

সাকিব আল হাসানের অনুপস্থিতিতে দলের যে বেহাল দশা তা থেকে বের হয়ে আসতে হলে বিসিবিকে নিতে হবে সাহসী পদক্ষেপ। সেক্ষেত্রে তামিম যদি নিজের ব্যাটিং এপ্রোচ না বদলান, তাহলে বিসিবির উচিত হবে তরুণদের সুযোগ দেয়া। এখন সেই পদক্ষেপ বিসিবি নিতে পারবে কিনা সেটাই দেখার বিষয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট


আজ লখনউয়ের বিপক্ষে টিকে থাকার মিশনে দুই পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করলো চেন্নাই

আজ লখনউয়ের বিপক্ষে টিকে থাকার মিশনে দুই পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করলো চেন্নাই

আজ ২৩ এপ্রিল রাত ৮ টায় (বাংলাদেশ সময়) লখনউয়ের মুখোমুখি হবে চেন্নাই। লখনউয়ে বিপক্ষে শেষ ...

আইপিএলে ফেলে দেশে ফিরলেও জিম্বাবুয়ে সিরিজ থেকে বাদ পড়লেন মুস্তাফিজ

আইপিএলে ফেলে দেশে ফিরলেও জিম্বাবুয়ে সিরিজ থেকে বাদ পড়লেন মুস্তাফিজ

বাংলাদেশি খেলোয়াড় মুস্তাফিজুর রহমান আইপিএল খেলতে এখনও ভারতে রয়েছেন। তবে চেন্নাই সুপার কিংসের হয়ে বেশিদিন ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে