| ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬

কোমরব্যথা কমানোর ৫ ঘরোয়া উপায়, হয়তো এড়িয়ে যাচ্ছেন

২০১৯ নভেম্বর ২৭ ২১:১৩:৩৪
কোমরব্যথা কমানোর ৫ ঘরোয়া উপায়, হয়তো এড়িয়ে যাচ্ছেন

টানা বসে কাজ করা, ভারী জিনিস তোলা, ভুল অঙ্গবিন্যাস ইত্যাদি কোমরব্যথার কারণ। অধিকাংশই হয়তো এই ব্যথা নিয়েই বসবাস করেন অথবা ব্যথার ওষুধ খান। তবে এতে স্থায়ী সমাধান হয় না। কিছু ঘরোয়া উপায় কিন্তু রয়েছে, যেগুলো কোমরব্যথা কমাতে খুবই উপকারী। তবে অনেকে হয়তো এসবের প্রতিই কম নজর দেন। কোমরব্যথা কমানোর কিছু ঘরোয়া উপায় জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

নিয়মিত ব্যায়াম

ব্যায়াম আমাদের পেশিকে শিথিল করে। পাশাপাশি ব্যায়াম কোমর, পাকস্থলী ও পায়ের পেশিকে শক্ত করতে উপকারী। শক্তিশালী পেশি মেরদণ্ডকে সহায়তা করে এবং কোমরব্যথা কমায়। যোগব্যায়াম, দৌড়ানো, স্ট্রেচিং কোমরব্যথা কমানোর বেশ ভালো উপায়।

গরম ও ঠাণ্ডা স্যাঁকগরম ও ঠাণ্ডা স্যাঁক কোমরব্যথা কমাতে সহায়তা করে। ঠাণ্ডা স্যাঁক প্রদাহ কমায় আর গরম স্যাঁক পেশিকে শিথিল করে এবং রক্ত সঞ্চালন বাড়ায়।

তবে সরাসরি বরফ ত্বকে লাগাবেন না। একটি তোয়ালের মধ্যে বরফ নিয়ে আক্রান্ত স্থানে লাগান।

ভালোভাবে ঘুমানোঘুমের সময় ভুল অঙ্গবিন্যাসও কোমরব্যথা বাড়ায়। তাই অন্তত সাত থেকে আট ঘণ্টা সঠিক অঙ্গবিন্যাসে ঘুমানোর চেষ্টা করুন। এ ছাড়া ম্যাট্রেস ও বালিশের জন্যও অনেক সময় শরীর ব্যথা করে। তাই অন্তত সাত বছর পর পর এগুলো পরিবর্তন করুন।

হাই হিল এড়িয়ে যানহাই হিলপ্রেমী নারীদের জন্য দুঃসংবাদ রয়েছে। এ ধরনের জুতো আত্মবিশ্বাস বাড়ালেও আদতে স্বাস্থ্যের ক্ষতি করে, কোমরব্যথা বাড়ায়। কোমরব্যথা নিয়ন্ত্রণে এক ইঞ্চির বেশি উঁচু জুতো না পরাই ভালো বলে মত দেন বিশেষজ্ঞরা।

খাদ্যাভ্যাসগবেষণায় দেখা গেছে, খাবারের সঙ্গেও কোমরব্যথার সম্পর্ক রয়েছে। ভিটামিন ডি, ভিটামিন বি-ওয়ান, ম্যাগনেসিয়ামের ঘাটতি থাকলে কোমরব্যথা কখনোই কমে না। তাই ফিট থাকতে স্বাস্থ্যকর ও পুষ্টিসমৃদ্ধ খাবার খান।

অন্যান্য পরামর্শধূমপান : ধূমপান দীর্ঘ মেয়াদে কোমরব্যথা তৈরি করে। ধূমপান হাড় দুর্বল করে দেয়। তাই ধূমপায়ী হলে আজই এটি পরিহার করুন।

অঙ্গবিন্যাস দিকে খেয়াল করুন:

কুঁজো হয়ে বসা বা দাঁড়ানো কোমরের জন্য ভালো নয়। তাই অঙ্গবিন্যাস ঠিক রয়েছে কি না, এদিকেও খেয়াল রাখুন।

ওজন কমানো

মুটিয়ে যাওয়া মেরুদণ্ড ও কোমরের পেশির ওপর চাপ ফেলে। কোমরব্যথার সমস্যায় ভুগলে কয়েক কিলো ওজন কমান।

পাঠকের মতামত:

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে