| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এইমাত্র শেষ হলো বাংলাদেশ ও ভারতের ম্যাচ জেনেনিন ফলাফল

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ নভেম্বর ০৭ ২২:৫৩:০১
এইমাত্র শেষ হলো বাংলাদেশ ও ভারতের ম্যাচ জেনেনিন ফলাফল

জয়ের জন্য ভারতকে ১৫৪ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই টাইগার বোলারদের উপর চড়াও রোহিত শর্মা। মোস্তাফিজুর রহমানের প্রথম ওভার থেকে শিখর ধাওয়ান নেন ৯ রান। এরপর থেকেই যেন ব্যাট হাতে জ্বলে উঠলেন ভারতীয় অধিনায়ক। পঞ্চম ওভারে বল হাতে আসেন কাটার মাস্টার; তবে তার এক ওভার থেকেই ১৫ রান তুলে নেন রোহিত। পরের দুই ওভারে আল-আমিনের ওভার থেকে আসে ১১ এবং শফিউল ইসলামের ওভার থেকে আসে ১৫। এতেই প্রথম পাওয়ার প্লে শেষ হওয়ার আগেই স্কোরবোর্ডে অর্ধশতক রান তোলে স্বাগতিকরা।

ইনিংসের ৮ম ওভারেই নিজের ১০০তম টি-টোয়েন্টি খেলতে নামা রোহিত শর্মা তুলে নেন ১৮তম অর্ধশতক। ২৩ বলে ৬টি চার এবং ৩টি ছয়ে অর্ধশক তুলে নেন ভারতীয় অধিনায়ক।

১১তম ওভারে বল করতে আসেন টাইগার লেগি আমিনুল ইসলাম বিপ্লব। ওভারের ৫ম বলে উইকেট ছেড়ে বেরিয়ে এসে শট খেলতে যান শিখর ধাওয়ান। আর এতেই মিস হয়ে যায় ব্যাট-বল; সোজা গিয়ে আঘাত হানে স্ট্যাম্পে। আর এতেই ১১৮ রানের উদ্বোধনী জুটি ভাঙে ভারতের। আউট হওয়ার আগে ২৭ বলে ৩১ রানের ইনিংস খেলেন শিখর ধাওয়ান।

ইনিংসের ১৩তম ওভারে আবারও বিপ্লবের হাতে বল তুলে নেন অধিনায়ক মাহমুদুল্লাহ। এবার বল হাতে নিয়ে ওভারের প্রথম বলেই তুলে নেন ভয়ংকর রোহিতের উইকেট। মিড অন দিয়ে সজোরে ওভার বাউন্ডারির উদ্দেশ্যে ব্যাট হাঁকিয়েছিলেন ভারতের অধিনায়ক। তবে বাউন্ডারির ঠিক সামনে দাঁড়িয়ে থাকা মোহাম্মদ মিঠুনের হাতে গিয়ে পড়ে বল। এতেই ৮৫ রানের দারুণ এক ইনিংসের সমাপ্তি ঘটে রোহিত শর্মার। ঝড়ো এই ইনিংসে ৪৩টি বল খেলেছেন রোহিত আর ইনিংস জুড়ে মেরেছেন ছয়টি করে চার এবং ছয়।

এর আগে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ভারতের অধিনায়ক রোহিত শর্মা। নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে ১৫৩ রান। টাইগারদের হয়ে সর্বোচ্চ ৩৬ রান আসে মোহাম্মদ নাইম শেখের ব্যাট থেকে। ভারতের হয়ে ৪ ওভারে ২৮ রানের বিনিময়ে দুই উইকেট তুলে নেন যুজবেন্দ্র চাহাল। সিরিজে ফিরতে ভারতের সামনে জয়ের লক্ষ্যে রানের।

দু’টি জীবন পেয়েও ব্যর্থ লিটনএক ওভারের ব্যবধানে পেলেন দু'টি জীবন। এরপরেও ব্যর্থ হলেন বড় ইনিংস খেলতে। লিটন দাস ফিরে গেলেন ২৯ রানেই। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দুই টাইগার ওপেনার লিটন দাস এবং মোহাম্মদ নাইম শেখ ঝড়ো শুরু করেন। ইনিংসের দ্বিতীয় ওভারে বল হাতে আসেন খলিল আহমেদ। আর তার ওভারের প্রথম তিন বলেই তিনটি বাউন্ডারি হাঁকিয়ে ঝড়ো সুচনার শুরু করেন নাইম শেখ। এরপর লিটন দাসকে সঙ্গী করে শুরুটা ধরে রাখেন নাইম।

তবে পাওয়ার প্লে'র শেষ ওভারে বল হাতে আসেন যুজবেন্দ্র চাহাল। ষষ্ঠ ওভারের দ্বিতীয় বলে যুজবেন্দ্র চাহালকে উড়িয়ে মারতে গিয়ে ব্যাটিং সীমানা ছেড়ে বেরিয়ে আসেন লিটন; আর মিস করে যান ব্যাটে বলে না হওয়ায়। লিটন মিস করে গেলেও মিস করেননি রিশব পন্ত। তবে টিভি আম্পায়ার দেখেন পন্ত উইকেটের আগেই গ্লাভস বাড়িয়ে ধরে ফেলেন বলটি। আর এতেই লিটন কেবল দ্বিতীয় জীবনই পাননি; সেই সঙ্গে পেয়েছেন ফ্রি হিটও।

এরপরের ওভারে বল হাতে আসেন ওয়াশিংটন সুন্দর। ওভারের তৃতীয় বলে সুন্দরকে উড়িয়ে মারতে যান লিটন। তবে ব্যাটে বলে না হওয়ায় বল হাওয়ায় ভেসে যায়। ভারতের তিন ফিল্ডার ক্যাচ লুফে নিতে এগিয়ে আসলে কল দেন রোহিত শর্মা। তবে একি! ক্যাচটি মিস করে বসলেন স্বয়ং অধিনায়ক।

অষ্টম ওভারে আবারও আসলেন চাহাল। আবারও আবেদন। তবে আম্পায়ার নিজের সিদ্ধান্তে অনড়। রান নেওয়ার চেষ্টা লিটনের। তবে উইকেটের সামনে থাকা বল ধরেই থ্রো করেন পন্ত। আর এতেই রান আউট হয়ে ফিরে যেতে হয় লিটনকে। ব্যক্তিগত ২৯ রানে দু'টি জীবনে পাওয়ার পরও বড় ইনিংস খেলতে না পেরেই ফিরে যেতে হয় লিটনকে।

টাইগারদের ব্যাটিং ইনিংসের অর্ধেক শেষে ১১তম ওভারে নিজের কোটার শেষ ওভার বল করতে আসেন ওয়াশিংটন সুন্দর। ওভারের তৃতীয় বলে সুন্দরকে মিড অন দিয়ে উড়িয়ে মারতে গিয়ে বল তুলে দেন শ্রেয়াস আইয়ারের হাতে। এবার আর ভুল করেননি ভারতীয় ফিল্ডাররা। ৩১ বলে ৩৬ রান করে ফিরে যেতে হয় নাইম শেখকে। দলীয় ৮৩ রানে দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ।

থিতু হয়েও উইকেট বিলিয়েছেন টাইগার ব্যাটসম্যানরা

নাইমের ফেরার পর উইকেটে আসেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। তবে বেশিক্ষণ উইকেটে থিতু হতে পারেননি মুশি। চাহালকে সুইপ করে বাউন্ডারি হাঁকাতে গিয়ে বল তুলে দেন ক্রুনাল পান্ডিয়ার হাতে। দলীয় ৯৭ রানে তৃতীয় উইকেটের পতন ঘটে বাংলাদেশের। মুশফিক আউট হন ব্যক্তিগত ৪ রানে। একই ওভারের শেষ বলে স্ট্যাম্প ছেড়ে বেরিয়ে এসে মারতে যান চাহালকে। সৌম্য ব্যর্থ হন ব্যাটে বল ছোঁয়াতে; সঙ্গে সঙ্গে বল লুফে নেন রিশব পন্ত। এবারেও লিটনের মতো ভুল করতে বসেছিলেন পন্ত। তবে এবার ঠিকই মাঠ ছাড়তে হলো সৌম্যকে। দারুণ সুচনা করেও ইনিংস বড় করতে ব্যর্থ সৌম্য, ফিরে গেলেন ২০ বলে ৩০ রান করে।

অধিনায়ক মাহমুদুল্লার সঙ্গে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন আফিফ হোসেন। তবে ব্যাট হাতে ব্যর্থতা নিয়েই ফিরতে হয়েছে আফিফকে। খলিল আহমেদকে মারতে গিয়ে রোহিত শর্মার হাতে ক্যাচ তুলে দেন আফিফ। তিনি ফেরেন মাত্র ৬ রান করে। ১৯তম ওভারের তৃতীয় বলে থার্ড ম্যানের ওপর দিয়ে মারতে গিয়ে তার হাতেই ক্যাচ তুলে দিয়ে ফিরে যান অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। আউট হওয়ার আগে নামের পাশে যোগ করেন ৩০ রান।

রাজকোটে ভারত-বাংলাদেশের মধ্যকার দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচের সমীকরণটি এমন; বাংলাদেশ হেরে গেলে তিনি ম্যাচ সিরিজে ১-১ এ সমতা ফেরাবে ভারত। আর যদি বাংলাদেশ জিতে যায় তাহলে প্রথমবারের মতো ভারতের বিপক্ষে প্রথমবারের মতো কোনো সিরিজ জয়ের গর্বিত ইতিহাস রচনা করবে।

এর আগে বৃহস্পতিবার (৭ নভেম্বর) রোহিত শর্মা টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ভারত। এর আগে প্রথম টি-টোয়েন্টিতে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে স্বাগতিক ভারতকে ৭ উইকেটের ব্যবধানে হারিয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, নাইম শেখ, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন ধ্রুব, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন এবং আমিনুল ইসলাম বিপ্লব।

ভারতীয় একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, রিশব পন্ত, ক্রুনাল পান্ডিয়া, শিভম দুবে, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্রা চাহাল, দিপক চাহার এবং খলিল আহমেদ।

ভারতের বিপক্ষে এই ম্যাচ জিতলে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জিতবে বাংলাদেশ।

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

আজ শুক্রবার চলমান আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হয়েছে চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে