| ঢাকা, সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

যেভাবে কমতে পারে সাকিবের নিষেধাজ্ঞার মেয়াদ

২০১৯ অক্টোবর ৩১ ১৩:৪৯:১০
যেভাবে কমতে পারে সাকিবের নিষেধাজ্ঞার মেয়াদ

আইসিসির কাছ থেকে সাকিব পেয়েছেন দুই বছরের নিষেধাজ্ঞা, এর মধ্যে এক বছর স্থগিত শাস্তি। অর্থাৎ, বিভিন্ন শর্তাদি পূরণ করলে সাকিবকে ২ বছর নয়, ১ বছর মাঠের বাইরে থাকতে হবে।

তবে এই শাস্তিকেও বাড়াবাড়ি মনে করছেন অনেকে। জুয়াড়ির দেওয়া প্রস্তাব ফিরিয়ে দিয়েও বিষয়টি আইসিসিকে না জানানোয় সাকিবের নিষেধাজ্ঞা মেনে নিতে পারছেন না সমর্থকদের বড় অংশ। তাদের জিজ্ঞাসা- কোনোভাবেই কি কমতে পারে না সাকিবের শাস্তি?

সাকিবের সমর্থকরা স্বস্তি পেতে পারেন জেনে- বিশ্বসেরা অলরাউন্ডারের শাস্তির বিরুদ্ধে আপিল করার সুযোগ না থাকলেও এখনো শাস্তির মাত্রা বা নিষেধাজ্ঞার মেয়াদ কমার সুযোগ রয়েছে। আইসিসির শর্ত পূরণ করলে অতীতে নিষেধাজ্ঞা পাওয়া অনেক ক্রিকেটারের শাস্তির মাত্রাই কমানো হয়েছে। একই ব্যাপার সাকিবের ব্যাপারে ঘটবে না- স্বাভাবিকভাবেই এমনটি উল্লেখ নেই কোথাও।

১ বছর সাকিবকে খেলা থেকে দূরে থাকতে হবে। পরবর্তী ১ বছরের নিষেধাজ্ঞা থেকে দূরে থাকতে সাকিবকে দুটি শর্ত মানতে হবে। প্রথমটি হল- নিষেধাজ্ঞার সময় আইসিসির দুর্নীতি দমন বিভাগের আইন বা কোনো দেশেরই দুর্নীতি বিরোধী আইন ভাঙা যাবে না। দ্বিতীয়ত, আইসিসি যেভাবে দিকনির্দেশনা দিবে সেভাবে বিভিন্ন দুর্নীতি বিরোধী শিক্ষাকার্যক্রম ও পুনর্বাসন প্রক্রিয়ায় স্বেচ্ছায় ও পরিপূর্ণভাবে অংশ নিতে হবে।

সাকিবের ছোটখাটো ভুল প্রমাণ বা শাস্তি আরোপের আগেও আইসিসির বিভিন্ন সহযোগিতামূলক কাজে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছেন। এখনো তার সেই অংশগ্রহণের ধারা অব্যাহত থাকবে, এটি দ্বিধাহীনভাবেই বলা যায়। দুর্নীতিবিরোধী কর্মকাণ্ডে সাকিবের অংশগ্রহণে আইসিসি সন্তুষ্ট হলে সেক্ষেত্রে ১ বছরের যে নিষেধাজ্ঞা, সেটির মাত্রা আরও কমে আসতে পারে।

সাকিব আইসিসির শাস্তি মেনে নেওয়ায় আপিলের কোনো সুযোগ নেই। বোর্ডেরও হস্তক্ষেপের সুযোগ নেই। এখন সাকিব যদি আইসিসির সংশ্লিষ্ট ইউনিটকে সন্তুষ্ট করতে পারেন, তাহলেই কিছুটা কমতে পারে শাস্তির মেয়াদ। সেক্ষেত্রে বোর্ডও শাস্তি প্রশমনের অনুরোধ করলে তা হয়ত ফেলবে না বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

এ বিষয়ে একটি দৈনিক পত্রিকাকে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘এ রকম উদাহরণ আন্তর্জাতিক ক্রিকেটে আছে। আমরাও দেখব সাকিবের জন্য কী করা যায়। বিসিবির পক্ষ থেকে যা যা সম্ভব, সবই করা হবে। এ রকম কোনো সুযোগ থাকলে অবশ্যই আমরা সেভাবে কাজ করব।’

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে