| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যেভাবে কমতে পারে সাকিবের নিষেধাজ্ঞার মেয়াদ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ অক্টোবর ৩১ ১৩:৪৯:১০
যেভাবে কমতে পারে সাকিবের নিষেধাজ্ঞার মেয়াদ

তবে এই শাস্তিকেও বাড়াবাড়ি মনে করছেন অনেকে। জুয়াড়ির দেওয়া প্রস্তাব ফিরিয়ে দিয়েও বিষয়টি আইসিসিকে না জানানোয় সাকিবের নিষেধাজ্ঞা মেনে নিতে পারছেন না সমর্থকদের বড় অংশ। তাদের জিজ্ঞাসা- কোনোভাবেই কি কমতে পারে না সাকিবের শাস্তি?

সাকিবের সমর্থকরা স্বস্তি পেতে পারেন জেনে- বিশ্বসেরা অলরাউন্ডারের শাস্তির বিরুদ্ধে আপিল করার সুযোগ না থাকলেও এখনো শাস্তির মাত্রা বা নিষেধাজ্ঞার মেয়াদ কমার সুযোগ রয়েছে। আইসিসির শর্ত পূরণ করলে অতীতে নিষেধাজ্ঞা পাওয়া অনেক ক্রিকেটারের শাস্তির মাত্রাই কমানো হয়েছে। একই ব্যাপার সাকিবের ব্যাপারে ঘটবে না- স্বাভাবিকভাবেই এমনটি উল্লেখ নেই কোথাও।

১ বছর সাকিবকে খেলা থেকে দূরে থাকতে হবে। পরবর্তী ১ বছরের নিষেধাজ্ঞা থেকে দূরে থাকতে সাকিবকে দুটি শর্ত মানতে হবে। প্রথমটি হল- নিষেধাজ্ঞার সময় আইসিসির দুর্নীতি দমন বিভাগের আইন বা কোনো দেশেরই দুর্নীতি বিরোধী আইন ভাঙা যাবে না। দ্বিতীয়ত, আইসিসি যেভাবে দিকনির্দেশনা দিবে সেভাবে বিভিন্ন দুর্নীতি বিরোধী শিক্ষাকার্যক্রম ও পুনর্বাসন প্রক্রিয়ায় স্বেচ্ছায় ও পরিপূর্ণভাবে অংশ নিতে হবে।

সাকিবের ছোটখাটো ভুল প্রমাণ বা শাস্তি আরোপের আগেও আইসিসির বিভিন্ন সহযোগিতামূলক কাজে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছেন। এখনো তার সেই অংশগ্রহণের ধারা অব্যাহত থাকবে, এটি দ্বিধাহীনভাবেই বলা যায়। দুর্নীতিবিরোধী কর্মকাণ্ডে সাকিবের অংশগ্রহণে আইসিসি সন্তুষ্ট হলে সেক্ষেত্রে ১ বছরের যে নিষেধাজ্ঞা, সেটির মাত্রা আরও কমে আসতে পারে।

সাকিব আইসিসির শাস্তি মেনে নেওয়ায় আপিলের কোনো সুযোগ নেই। বোর্ডেরও হস্তক্ষেপের সুযোগ নেই। এখন সাকিব যদি আইসিসির সংশ্লিষ্ট ইউনিটকে সন্তুষ্ট করতে পারেন, তাহলেই কিছুটা কমতে পারে শাস্তির মেয়াদ। সেক্ষেত্রে বোর্ডও শাস্তি প্রশমনের অনুরোধ করলে তা হয়ত ফেলবে না বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

এ বিষয়ে একটি দৈনিক পত্রিকাকে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘এ রকম উদাহরণ আন্তর্জাতিক ক্রিকেটে আছে। আমরাও দেখব সাকিবের জন্য কী করা যায়। বিসিবির পক্ষ থেকে যা যা সম্ভব, সবই করা হবে। এ রকম কোনো সুযোগ থাকলে অবশ্যই আমরা সেভাবে কাজ করব।’

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

আজ শুক্রবার চলমান আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হয়েছে চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে