| ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

পুঞ্জিভূত ক্ষোভের বহিঃপ্রকাশ এই আন্দোলন

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ অক্টোবর ২২ ১০:৫৭:৫১
পুঞ্জিভূত ক্ষোভের বহিঃপ্রকাশ এই আন্দোলন

সিনিয়র এই চার ক্রিকেটারের সঙ্গে আন্দোলনে সামিল জাতীয় দল, ঘরোয়া ক্রিকেটের সব ক্রিকেটারও। তরুণ মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, নুরুল হাসান সোহান, নাঈম হাসান থেকে শুরু করে ফরহাদ রেজা, মোশাররফ হোসেন রুবেল, ইলিয়াস সানি, অলোক কাপালি, জুনায়েদ সিদ্দিকীর মতো অভিজ্ঞ ক্রিকেটাররা এক সুরে আওয়াজ তুলেছেন অনিয়মের বিপক্ষে। ৫০-৬০ জন ক্রিকেটার মিলে বিসিবির একাডেমি মাঠে এদিন যে ধর্মঘটের ডাক দিয়েছেন, এটা কি তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া?

ক্রিকেটারদের ১১ দফা দাবিতে চোখ রাখলেই সেটা পরিস্কার হয়ে যাবে। মিলে যাবে উত্তরও। সাকিব-তামিমদের ১১ দফার মধ্যে শুধু সম-সাময়িক বিষয়ই নয়, বেশ পুরনো সমস্যার কথাও তুলে ধরা হয়েছে। যেসব সমস্যার সমাধান গত কয়েক বছর ধরে চেয়ে আসছেন ক্রিকেটাররা। এর সঙ্গে যোগ হয়েছে আরও অনিয়ম, অসংলগ্নতা ও স্বেচ্ছাচারিতার প্রমাণ। সব মিলিয়ে বোঝাই যায়, পুঞ্জিভূত ক্ষোভের বহিঃপ্রকাশ ক্রিকেটারদের এই আন্দোলন-ধর্মঘট। যে ১১টি দাবি জানিয়েছেন ক্রিকেটাররা, এর প্রতিটি বিষয়ে অসন্তুষ্টি আছে তাঁদের মধ্যে।

ক্ষোভ জমার শুরুটা ঢাকা প্রিমিয়ার লিগের প্লেয়ার বাই চয়েজ পদ্ধতি করার পর থেকে। কয়েক বছর আগে করা এই পদ্ধতির কারণে ক্রিকেটাররা নিজেদের দল বাছাই করতে পারেন না। দলগুলো বাছাই করে ক্রিকেটারদের দলে ভেড়ায়। এই পদ্ধতির কারণে পারিশ্রমিকও কমে গেছে ক্রিকেটারদের। যা স্বাভাবিকভাবেই ক্রিকেটারদের মনোক্ষুণ্ন করেছে। জাতীয় দলের ক্রিকেটারদের জন্য এই পারিশ্রমিক বড় না হলেও অনেক ঘরোয়া ক্রিকেটারের কাছে এই প্রিমিয়ার লিগই আয়ের একমাত্র উৎস।

ক্লাবের কথা ভেবে সেই একমাত্র উৎসে যখন পারিশ্রমিকের লাগাম টানা হয়, তখন ক্রিকেটারদের ওপর প্রভাব পড়াটাই স্বাভাবিক। বিষয়টি নিয়ে তাই অসন্তুষ্ট প্রিমিয়ার লিগ খেলা ক্রিকেটাররা। যেটা ১১ দফা দাবি জানাতে গিয়ে উল্লেখ করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। অভিজ্ঞ এই অলরাউন্ডার বলেছেন, ‘আপনারা জানেন প্রিমিয়ার লিগের অবস্থানটা কী এখন। সব ক্রিকেটাররাই এ ব্যাপারে খুব অসন্তোষ প্রকাশ করেছে। এখানে পারিশ্রমিকের একটা মানদণ্ড বেধে দেয়া হচ্ছে।’

শুধু টাকার পরিমাণই নয়, প্রায় প্রতি বছরই পারিশ্রমিক পেতে বিসিবির কাছে ক্লাবগুলোর নামে নালিশ করতে দেখা যায় ক্রিকেটারদের। বেশ কয়েকটি ক্লাব আছে, যারা প্রতি বছরই ক্রিকেটারদের পারিশ্রমিক দেয়া নিয়ে গড়িমসি করে থাকে। এবারের প্রিমিয়ার লিগ শেষ হয়েছে গত এপ্রিলে। অথচ এখনও একটি ক্লাবের ক্রিকেটাররা তাদের পারিশ্রমিকের পুরো অর্থ বুঝে পাননি, দেন দরবার চালিয়েই যেতে হচ্ছে।

ঘরোয়া ক্রিকেটের ওয়ানডের একমাত্র ফরম্যাটের এই দশা। লঙ্গার ভার্সনেও স্বস্তির জায়গা নেই। উচ্ছ্বাস নিয়ে বাংলাদেশ ক্রিকেট লিগ বা জাতীয় ক্রিকেট লিগে খেলার সুযোগ হয় না ক্রিকেটারদের। চারদিনের ম্যাচ হলেও ম্যাচ ফি মাত্র ৩৫ হাজার টাকা। এই ম্যাচ ফিতে খেলে আসছেন ক্রিকেটাররা (২০১৭ সালে আরও কম ছিল)। কিন্তু ক্রিকেট বিশ্বায়নের যুগে এই পরিমাণ অর্থ যে ক্রিকেটারদের মানসিকভাবে এলোমেলো দেয়, সেটার প্রমাণ এই আন্দোলন।

অন্যান্য দেশের কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের বেতনের সঙ্গেও বাংলাদেশের ক্রিকেটারদের বেতনের বেশ তফাৎ। কোন দেশের ক্রিকেটারের কেমন বেতন, সেটা নিশ্চয়ই অজানা নয় সাকিব, মুশফিক, তামিমদের। পেশাদার ক্রিকেটার হওয়ায় এমন খবর তাঁদের কানে পৌঁছানো অস্বাভাবিক কিছু নয়। অন্যান্য দেশের ঘরোয়া ক্রিকেটের পারিশ্রমিকের গঠনও বেশ সমৃদ্ধ এবং উর্ধ্বগামী। সেখানে একই জায়গায় পড়ে আছে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের পারিশ্রমিক কাঠামো।

অবশ্য ম্যাচ ফির এই ব্যাপারটি একই জায়গায় পড়ে থাকলেও ক্রিকেটারদের জন্য তা ভালো ব্যাপারই হওয়ার কথা। কারণ বিপিএলের মতো এখানে অন্তত পরিমাণটা কমে যাচ্ছে না। টাকার ঝনঝনানি নিয়ে যে বিপিএলের আবির্ভাব হয়েছিল এবং গত কয়েক বছর একইভাবে আয়োজন করা হয়েছে, সেই বিপিএলেই নাকি এবার ক্রিকেটারদের পারিশ্রমিক কমে যেতে পারে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বিশেষ বিপিএল বলে পারিশ্রমিক কমতে পারে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। যা মেনে নেয়ার পক্ষে নন ক্রিকেটাররা।

এই বিপিএল নিয়েও কম নাটক হয়নি। প্রথম আসরে তো ক্রিকেটারদের পারিশ্রমিক ইস্যুতে রীতিমতো হ য ব র ল অবস্থা হয়েছিল। আসর শেষ হওয়ার কয়েক মাস পরও ক্রিকেটারদের পারিশ্রমিক না দেয়ায় ক্রিকেটারদের আন্তর্জাতিক সংগঠন দ্য ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকার) কাছ থেকে মামলার হুমকি পেতে হয়েছিল বিসিবিকে। তারকা কয়েকজন ক্রিকেটার ছাড়া এখনও প্রায় প্রতি আসরেই দেন দরবার করে পারিশ্রমিক নিতে হয় ক্রিকেটারদের।

অর্থ সংশ্লিষ্ট আরও অনেক আলোচনা আছে। জাতীয় লিগে ভ্রমণ ভাতা বাবদ ক্রিকেটারদের দেয়া হয় দুই হাজার টাকা। দৈনন্দিন ভাতা হিসেবে ক্রিকেটাররা পান দেড় হাজার টাকা। এটা যে জাতীয় পর্যায়ের ক্রিকেটারদের জন্য অতি সামান্য, তা বলাই বাহুল্য।

ভ্রমণ ভাতা কম হওয়ায় অনেক ক্রিকেটার বাসে যাতায়াত করেন। এতে এক ম্যাচ থেকে আরেক ম্যাচের মাঝের বিরতির বেশিরভাগ সময় তাকে রাস্তাতেই ব্যয় করতে হয়, স্বাভাবিক অনুশীলনও করা সম্ভব হয় না কখনও কখনও। প্রথম শ্রেণির চুক্তিতে থাকা ক্রিকেটারদের বেতনের পরিমাণ আরও হতাশাজনক। প্রায় প্রতি বছরই এসব বাড়ানোর আশ্বাস দেয়া হলেও তা আলোচনার টেবিলেই থেকে যায়।

পারিশ্রমিকের এমন কাঠামো নিয়ে ক্রিকেটারদের ক্ষোভ বেশ পুরনো। এর পাশাপাশি আরও অনেক বিষয়ই আছে, যা ক্রিকেটারদের অস্বস্তি এবং অসুবিধার মধ্যে রাখে। বাংলাদেশের ক্রিকেট এই পর্যায়ে আসার পরও ঘরোয়া ক্রিকেটে বল নিয়ে হা-হুতাশ করতে দেখা যায় ক্রিকেটারদের। এবারের জাতীয় লিগ শুরুর আগেও বাজে বল না দেয়ার জন্য বিসিবিকে অনুরোধ জানিয়েছেন বেশ কয়েকজন ক্রিকেটার। ১১ দফা দাবির মধ্যেও এই বিষয়টি উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া ঘরোয়া ক্রিকেটারদের জন্য বিভাগীয় পর্যায়ে অনুশীলনের ব্যবস্থা, জিম, ইনডোর, মাঠ, ১২ মাসের জন্য কোচ, ফিজিও, ট্রেইনার ব্যবস্থা করার আবেদনের ব্যাপারগুলো অনেক পুরনো হয়ে গেছে। আবেদন করা ফাইলগুলোও হয়তো বিসিবির কাছে নেই আর। ক্রিকেটারদের চাওয়ার দাম বিসিবির কাছে কতটুকু, সেটা সাকিবের কথাতেই স্পষ্ট। বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক জানিয়েছেন, প্রায় ১০ বছর ধরে বলার পরও মিরপুর স্টেডিয়ামের ইনডোর শিতাতপ নিয়ন্ত্রিত করা উদ্যোগ নেয়নি বিসিবি।

দীর্ঘদিন ধরে জমা হওয়া ক্লান্তি আর মনের কোণে বাসা বাঁধা ক্ষোভ একবারে উগড়ে দিয়েছেন ক্রিকেটাররা। যেখানে সাকিব-তামিমরা শুধু নিজেদের কষ্টের কথাই নয়, তুলে ধরেছেন দেশি কোচ, আম্পায়ার, গ্রাউন্ডসম্যানদের দুর্দশার চিত্রও। দাবি জানিয়েছেন তাদের বেতন বাড়ানোরও। ১১ দফা দাবি জানিয়ে ধর্মঘটে যাওয়ার দিনটি নিশ্চয়ই বাংলাদেশের ক্রিকেটের জন্য মঙ্গলকর কিছু নয়। কারণ যেখানে দাবি আদায়ে অভিভাবকদেরই আল্টিমেটাম দিতে হয় ক্রিকেটারদের, সেখানে যে শুদ্ধ ক্রিকেট চর্চা হয় না, তা চোখ বন্ধ করেই বলে দেয়া যায়।

ক্রিকেট

 টি-টোয়েন্টি থেকে বাদ লিটন মুখ খুললেন  প্রধান নির্বাচক

টি-টোয়েন্টি থেকে বাদ লিটন মুখ খুললেন প্রধান নির্বাচক

বাংলাদেশের ওপেনার লিটন কুমার দাসকে নিয়ে এখন মাথা আঁচড়াচ্ছেন বিসিবি নির্বাচকরা। দলে থাকতে হলে ভালো ...

রিশাদের বিধ্বংসী ব্যাটিং নিয়ে বিরূপ ভাবে যা বললেন শান্ত

রিশাদের বিধ্বংসী ব্যাটিং নিয়ে বিরূপ ভাবে যা বললেন শান্ত

শ্রীলঙ্কার লক্ষ্য তাড়ায় ভালো শুরু হলেও, নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় বিপর্যস্ত হয়ে পড়ে বাংলাদেশ। মেহেদি ...

ফুটবল

আর্জেন্টিনার পর যুক্তরাষ্ট্রের দ্বারপ্রান্তে থিতু হল ব্রাজিলের

আর্জেন্টিনার পর যুক্তরাষ্ট্রের দ্বারপ্রান্তে থিতু হল ব্রাজিলের

ফাইনালে ওঠে শিরোপা জেতা হলনা ব্রাজিলের। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ফুটবল খেলে ব্রাজিলকে ফাইনালে থামায় যুক্তরাষ্ট্র। ...

কোপায় মাঠে ফিরছেন কি-না নেইমার, জানালেন ব্রাজিলের চিকিৎসক

কোপায় মাঠে ফিরছেন কি-না নেইমার, জানালেন ব্রাজিলের চিকিৎসক

নেইমার ও চোট যেন একে অপরের সম্পূরক। ব্রাজিলিয়ান পোস্টার বয় তার ক্যারিয়ারের একটা বড় অংশ ...



রে