| ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

ছেলেদের ত্বকের যত্ন নিন মাত্র পাঁচ মিনিটেই

২০১৯ অক্টোবর ০৪ ২১:৪২:৩৭
ছেলেদের ত্বকের যত্ন নিন মাত্র পাঁচ মিনিটেই

নারীরা নিয়মিত ত্বকের যত্ন নিলেও ছেলেরা ততটা সময় পান না ত্বকের যত্নে নেয়ার। তবে বর্তমানে ছেলে হোক বা মেয়ে সবাই নিজের প্রতি বেশ যত্নবান। ছেলেরাও পার্লারে ভীড় জমান। এমনকি ঘরোয়াভাবেও রুপচর্চা করে থাকেন অনেকেই।

সামান্য কয়েকটি উপায়েই কিন্তু ছেলেরা ত্বকের যত্ন নিতে পারেন। এজন্য সময় লাগবে মাত্র ৫ মিনিট। দিন-রাত মিলিয়ে এই সময়টুকু তো দিতেই পারেন ত্বকের পরিচর্যায়! ১. পুরুষের ত্বক নারীদের চেয়ে শক্ত হওয়ায় ধুলাবালি ও ময়লায় ত্বক দ্রুত নষ্ট হয়ে যায়। তাই ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন ক্লিনজার। ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করলে ত্বক ভালো থাকে।

২. ছেলেদের মুখের লোমকূপ মেয়েদের তুলনায় বড় হওয়ায় ময়লা বেশি জমে বন্ধ হয়ে যায়। এতে করে ব্রণ বা একনে সমস্যা দেখা দিতে পারে। এজন্য সপ্তাহে ৩ থেকে ৪ দিন স্ক্রাব করতে পারেন। কারণ স্ক্রাব ত্বক থেকে ধুলা, অতিরিক্ত তেল দূর করে স্কিনকে পরিষ্কার করে তোলে।

৩. রাত জাগা বা নিয়মিত যত্ন না নিলে চোখের নিচের কালো দাগ হয়ে যায় অনেকের। যা একসময় পরিণত হয় বলিরেখায়। চোখের নিচে আই জেল বা হাইড্রেটিং ক্রিম নিয়মিত লাগান।

৪. ত্বককে বাইরের ধুলাবালি ও রোদ থেকে রক্ষা করুন। রোদের তাপ ত্বকে পিগমেন্টেশন তৈরী করতে পারে। ফলে ত্বকে সহজে কালচে ছোপ পড়ে। এজন্য স্ক্রাবিং করুন লেবু ও চিনির মিশ্রণ দিয়ে।

৫. মুখের ত্বককে সূর্যের আলো থেকে বাঁচাতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করুন। এটি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে বাঁচিয়ে রাখে।

৬. মুখ পরিষ্কার রাখতে সারাদিনে ২ থেকে ৩ বার ফেইসওয়াস দিয়ে ধুতে পারেন।

৭. ত্বক হাইড্রেট রাখতে বার বার ঠাণ্ডা পানির ঝাপ্টা দিতে পারেন। অবশ্যই মশ্চারাইজার ক্রীম লাগাতে হবে।

পাঠকের মতামত:

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর



রে