| ঢাকা, সোমবার, ১৮ মার্চ ২০২৪, ৪ চৈত্র ১৪৩০

প্রাথমিকে শিক্ষক বদলিতে আসছে বড় পরিবর্তন

২০১৯ আগস্ট ৩১ ১৬:৫৯:৫৪
প্রাথমিকে শিক্ষক বদলিতে আসছে বড় পরিবর্তন

জানা গেছে, চলতি বছর প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক বদলি কার্যক্রম নিয়ে নানা জটিলতা সৃষ্ট হয়। নানা অনিয়ম, বদলি বাণিজ্যসহ বিভিন্ন অভিযোগ ওঠে। শুধু তাই নয়, বদলির জন্য সরকারি-বেসরকারি নানা মহলের মনোনীত প্রার্থীদের বদলি করতে তদবিরে বিপাকে পড়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতর। নির্ধারিত তিন মাস শিক্ষকদের বদলি কার্যক্রম চালু থাকায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়। এসব কারণে বদলি কার্যক্রম বছরজুড়ে করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

মন্ত্রণালয় থেকে জানা গেছে, বছরজুড়ে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক বদলি করতে নতুন বদলি নীতিমালা সংশোধন কাজ শুরু হয়েছে। এ জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এ কার্যক্রম অনলাইনভিত্তিক করতে নতুন করে একটি সফটওয়্যার তৈরি করা হচ্ছে। এ বছরের মধ্যে নীতিমালা ও সফটওয়্যারের কাজ শেষ হলে আগামী বছর থেকে এটি বাস্তবায়ন করা হবে। এমন মাধ্যমে শিক্ষকরা যেকোনো সময়ে বদলির জন্য আবেদন করতে পারবেন। যোগ্যতা ভিত্তিতে ঢাকাসহ সব জেলার প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের ডিপিই থেকে বদলি নির্দেশনা জারি করা হবে।

জানা গেছে, শিক্ষক বদলি নীতিমালায় শুধু নির্ধারিত তিন মাসভিত্তিক শিক্ষক বদলি বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। ফলে বিশেষ কোনো কারণ ছাড়া জানুয়ারি থেকে মার্চের পরে আর শিক্ষকদের বদলি করা হয় না। এ কারণে প্রতিকূল পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। এ পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে বর্তমানে বদলি নীতিমালা পরিবর্তন করে সারা বছর শিক্ষক বদলি কার্যক্রম চালু হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বদরুল হাসান চৌধুরী জাগো নিউজকে বলেন, শিক্ষক বদলি নীতিমালা সংশোধনের কাজ শুরু হয়েছে। এ কার্যক্রম অনলাইনভিত্তিক করতে একটি সফটও্যায়ার তৈরি করা হচ্ছে। এ জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী দুই মাসের মধ্যে নীতিমালা সংশোধন ও সফটওয়্যার তৈরি কাজ শেষ করার কথা। এ সময়ের মধ্যে এসব কার্যক্রম শেষ করা সম্ভব হলে আগামী বছর থেকে সারা বছর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক বদলি করা হবে।

তিনি বলেন, বদলি কার্যক্রম আরও সহজীকরণ ও ভোগান্তিমুক্ত করতে এটি অনলাইনভিত্তিক করা হচ্ছে। শুধু তিন মাস বদলি কার্যক্রম চললে বদলি প্রত্যাশীরা ভিড় করেন। এর মাধ্যমে অনেকে বাণিজ্য করেন। এসব বন্ধে শিক্ষক বদলি কার্যক্রমে পরিবর্তন করা হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 টি-টোয়েন্টি থেকে বাদ লিটন মুখ খুললেন  প্রধান নির্বাচক

টি-টোয়েন্টি থেকে বাদ লিটন মুখ খুললেন প্রধান নির্বাচক

বাংলাদেশের ওপেনার লিটন কুমার দাসকে নিয়ে এখন মাথা আঁচড়াচ্ছেন বিসিবি নির্বাচকরা। দলে থাকতে হলে ভালো ...

ব্যাটে ঝড় তোলার আগে রিশাদকে যা বলেছিলেন মুশফিক

ব্যাটে ঝড় তোলার আগে রিশাদকে যা বলেছিলেন মুশফিক

দীর্ঘদিন ধরে জাতীয় দলে একজন নির্ভরযোগ্য লেগ স্পিনারের অপেক্ষায় ছিল বাংলাদেশ। সেই শূন্যস্থান পূরণে রিশাদ ...

ফুটবল

আর্জেন্টিনার পর যুক্তরাষ্ট্রের দ্বারপ্রান্তে থিতু হল ব্রাজিলের

আর্জেন্টিনার পর যুক্তরাষ্ট্রের দ্বারপ্রান্তে থিতু হল ব্রাজিলের

ফাইনালে ওঠে শিরোপা জেতা হলনা ব্রাজিলের। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ফুটবল খেলে ব্রাজিলকে ফাইনালে থামায় যুক্তরাষ্ট্র। ...

কোপায় মাঠে ফিরছেন কি-না নেইমার, জানালেন ব্রাজিলের চিকিৎসক

কোপায় মাঠে ফিরছেন কি-না নেইমার, জানালেন ব্রাজিলের চিকিৎসক

নেইমার ও চোট যেন একে অপরের সম্পূরক। ব্রাজিলিয়ান পোস্টার বয় তার ক্যারিয়ারের একটা বড় অংশ ...



রে