| ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬

পাতানো ফাইনালের গুজব ভারতীয় গণমাধ্যমে; চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

২০১৯ জুলাই ১১ ১৬:১৫:১৮
পাতানো ফাইনালের গুজব ভারতীয় গণমাধ্যমে; চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

২০১৯ ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতা ইংল্যান্ড এবং ওয়েলসে যৌথভাবে অনুষ্ঠিত হচ্ছে। বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতার এ আসরটি দ্বাদশ আয়োজন। ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ সালের বিশ্বকাপের পর এ প্রতিযোগিতাটি ইংল্যান্ড এবং ওয়েলসে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে। ১০টি দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। সবেমাত্র একটা সেমিফাইনাল খেলা হয়েছে। ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে কারা, ইংরেজরা না অজিরা, তা নির্ধারিত হতে এখনও কয়েকঘণ্টা বাকি।

এদিকে ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত এক খবরে জানানো হয়েছে চলতি বিশ্বকাপে চ্যাম্পিয়ন কোন দল! তারা জানিয়েছে, বিশ্বকাপে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ৬ উইকেটে পরাজিত করেছে নিউজিল্যান্ডকে। অবশ্য তার জন্য তারা অনলাইন এনসাইক্লোপিডিয়া উইকিপিডিয়ার সূত্র দিয়েছে।

এই বিষয়টির প্রমাণ করতে ভারতীয় গণমাধ্যম একটি স্ক্রিন শট শেয়ার করেছে। তাদের দেওয়া ওই স্ক্রিন শটটি উইকিপিডিয়া পেজের। সেখানে দেখা যায়, চলতি বিশ্বকাপের ফাইনাল হবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যে। চার বছর আগে ফাইনাল যে ট্রান্স-তাসমানিয়ান ফাইনাল দেখেছিল মেলবোর্ন। কার্যত তারই পুনরাবৃত্তি ঘটতে চলেছে লর্ডসে। সেখানে গতবারের মতোই প্রতিবেশী দেশকে হারিয়ে চ্যাম্পিয়ন অজিরা।

স্ক্রিন শটে দেখানো হয়, প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড ৪৯.১ ওভারে ২২৪ রানে অলআউট হয়ে যাবে। রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া মাত্র ৪ উইকেট হারিয়ে ৪৬.৫ ওভারেই সেই টার্গেট ছুঁয়ে ফেলবে। আরও তথ্যে জানানো হয়েছে, লর্ডসে খেলা দেখতে হাজির থাকবেন ৩২ হাজার দর্শক।

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত সেই খবরের এবং স্ক্রিন শটের তদন্তে নামে টিম। সেই তদন্তে উঠে আসে আসল ঘটনা। ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত কোনো তথ্যের সঙ্গে উইকিপিডিয়ার কোনো তথ্যের মিল পায়নি টিম।

ভারতীয় গণমাধ্যম যে স্ক্রিন শটটি প্রকাশ করেছে তার সঙ্গে উইকিপিডিয়ার ছবির কোনো মিল পাওয়া যায়নি। তাদের স্ক্রিন শটটিতে ২০১৯ সালের তথ্য দিয়ে খবর প্রকাশ করা হয়েছে। আর উইকিপিডিয়াতে প্রকাশ করা ছবিতে ২০১৯ সালের বিশ্বকাপের কোনো তথ্য দেওয়া হয়নি। উইকিপিডিয়ার পেজে ২০১৫ সালের বিশ্বকাপ পর্যন্ত তথ্য দেওয়া হয়েছে।

আর এই নিয়ে বিশ্বকাপের ফাইনাল ও দ্বিতীয় সেমিফাইনালের আগেই তোলপাড় সামাজিক যোগাযোগমাধ্যম। অনেক সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীর দাবি, উদ্দেশ্য প্রনোদিতভাবে মিথ্যা, ভিত্তিহীন ও বিভ্রান্তিকর তথ্য প্রাকাশ করা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যমে।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে