| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এসএসসির ফলাফল প্রকাশ, সহজে পাওয়া যাবে যেভাবে

২০১৯ মে ০৬ ১০:২৬:৪৯
এসএসসির ফলাফল প্রকাশ, সহজে পাওয়া যাবে যেভাবে

মোবাইলে জানা যাবে ফলাফল। এসএমএসের মাধ্যমে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল মোবাইলে পাওয়া যাবে। মোবাইলে ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

আর মাদরাসা বোর্ডের ক্ষেত্রে Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

অন্যদিকে, কারিগরি বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষার ফল জানতে ssc লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

যে কোনো মোবাইলের মাধ্যমে এসএমএস, স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানসহ নানা মাধ্যমে প্রাথমিকভাবে এসএসসি ও সমমানের ফল পেলেও এবার পাওয়া যাবে নতুন ওয়েবসাইটে।

সাধারনত www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ঢুকে থাকেন শিক্ষার্থীরা। কিন্তু ফল প্রকাশের পর একযোগে লাখ লাখ শিক্ষার্থী একই ওয়েবসাইটে ঢোকায় তা ঠিকমতো কাজ করে না। আগের বছরগুলোতে এ সমস্যা দেখা দিয়েছে।

তবে এবার ফল ডাউনলোড করতে একাধিক মাধ্যম ব্যবহারের পরামর্শ দিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক।

তিনি বলেন, এই www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ছাড়াও স্ব স্ব শিক্ষা বোর্ডের ওয়েবসাইডে গিয়েও ফল ডাউনলোড করতে পারবে শিক্ষার্থীরা। যেমন ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা www.dhakaeducationboard.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে result কর্নার ক্লিক করেও ফল জানতে পারবে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, আমাদের ওয়েবসাইট অত্যন্ত শক্তিশালী। সার্ভার আগের চেয়ে উন্নত করা হয়েছে। আশা করছি কোনো সমস্যা হবে না। তবে শিক্ষার্থীরা যদি বিভিন্ন মাধ্যম ব্যবহার করে তাহলে আরো সুবিধা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

আজ শুক্রবার চলমান আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হয়েছে চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে