| ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১

পাকিস্তানকে হারিয়ে ফাইনালে মালদ্বীপের সঙ্গী ভারত

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৮ সেপ্টেম্বর ১২ ২২:১৬:২২
পাকিস্তানকে হারিয়ে ফাইনালে মালদ্বীপের সঙ্গী ভারত

বুধবার দ্বিতীয় সেমিতে গ্যালারিতে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ের খানিকটা ঝাঁজ মিললেও মাঠের লড়াইটা ছিল পুরোপুরি ভারতকেন্দ্রিক। প্রথমার্ধের প্রায় পুরোটা সময় বলের দখল রাখলেও ভারত কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি একমাত্র পাকিস্তানি গোলরক্ষক ইজাজ বাটের কারণে।

কী করেননি ইজাজ বাট! ৯ মিনিটে মানভির সিংয়ের বুলেট গতির শট কর্নারের বিনিময়ে ঠেকিয়েছেন। ২৭ মিনিটে আশিক কুরনিয়ানের আরেকটি জোরাল শট প্রায় একই ভঙ্গিমায় ঠেকিয়ে জাল অক্ষত রেখেছেন এ গোলরক্ষক।

পাকিস্তানও একেবারে সুযোগ পায়নি এমনও নয়। ৪১ থেকে ৪৪ মিনিটের মধ্যে একবার ডি-বক্সের ভেতরে ও আরেকবার বাইরে ফ্রি-কিক পেয়েও কাজে লাগাতে পারেনি দলটি। আর যোগ করা সময়ে সাদ্দাম হুসেনের শটকে হাসান বশির মাথায় ছুঁয়ে দিলেও জালে জড়াতে না পারার ব্যর্থতায় কপালে হাত উঠেছে পাকিস্তানি সমর্থকদের।

প্রথমার্ধে যা হয়নি, দ্বিতীয়ার্ধের শুরুতেই সেই আক্ষেপটা পূরণ করে ফেলে ভারত। ৪৮ মিনিটে বাঁপ্রান্ত ধরে আশিক কুরনিয়ানের ক্রসে আলতো ছোঁয়া লাগিয়ে বল জালে জড়ান ফরোয়ার্ড মানভির সিং।

ভারতের হয়ে দ্বিতীয় গোলটিও মানভির সিংয়ের। তবে দলীয় প্রচেষ্টার দারুণ এক নিদর্শন হয়ে থাকল সেই গোলটি। ৬০ মিনিটে দারুণ ক্ষীপ্রতায় পাকিস্তানি রক্ষণে ঢুকে যান ডিফেন্ডার লালিয়ানজুয়ালা। সুবিধাজনক স্থানে না থাকায় বল বাড়িয়ে দেন আরেক ডিফেন্ডার ভিনিত রায়ের দিকে। ভিনিত নিজেও বল ধরে রাখেননি। আলতো ছোঁয়ায় এগিয়ে দেন মানভিরের দিকে। ডি-বক্সের একটু ভেতরে ঢুকে ভারতীয় ফরোয়ার্ড কেবল বলে শটটাই নিলেন। তাতেই ম্যাচ থেকে ছিটকে যায় পাকিস্তান।

দুই গোলকেও অবশ্য নিরাপদ ভাবেনি ভারত। ৮৪ মিনিটে আশিক কুরনিয়ানের উড়িয়ে দেয়া ক্রসে হেড করে ব্যবধানকে পাকিস্তানের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যান বদলি ফরোয়ার্ড সুমিত পাসি।

ভারত-পাকিস্তান খেলছে মাঠে। উত্তেজনা ছড়াবে না এমনকি হয়! রাজনৈতিক বৈরিতার ঘটনা তো নিত্য! তেমন ভাব মাঠেও টেনে আনলেন ভারতের লালিয়ানজুয়ালা। ৮৬ মিনিটে মেজাজ হারিয়ে পাকিস্তানের হাসান বশিরকে মারলেন ঘুষি। সতীর্থকে মাঠে গড়াতে দেখে মেজাজ হারালেন মহসিন আলিও। ধাক্কার ফিরতি হিসেবে লালিয়ানজুয়ালাকেও মারেন ধাক্কা। দুজনে সমান দোষে দোষী হওয়ায় ছাড় দিলেন না রেফারি। লাল কার্ড দেখালেন লালিয়ানজুয়ালা ও মহসিন দুজনকেই।

দুই দলই দশজনের দল হয়ে যাওয়ায় শেষ সময়ে কিছুটা আক্রমণাত্মক হয়ে ওঠে পাকিস্তান। তাতে ৮৮ মিনিটে নিজেদের একমাত্র সান্ত্বনার গোলটি করে ব্যবধান কমান হাসান বশির।

ক্রিকেট

বিশ্বকাপ সহ-অধিনায়ক, অবাক হয়ে যা বললেন তাসিকন

বিশ্বকাপ সহ-অধিনায়ক, অবাক হয়ে যা বললেন তাসিকন

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণাও কম বিতর্কিত ছিল না। অবশেষে মঙ্গলবার (১৪ মে) ২০২৪ সালের টি-টোয়েন্টি ...

সাকিবের  ৯, মাহমুদউল্লাহর ৮, বিশ্বকাপ ১৫ সদস্যে থাকা বাকিদের কার কত

সাকিবের ৯, মাহমুদউল্লাহর ৮, বিশ্বকাপ ১৫ সদস্যে থাকা বাকিদের কার কত

টি-টোয়েন্টি বিশ্বকাপের দামামা বাজছে আরও আগে থেকে। এখন কেবল পর্দা ওঠার অপেক্ষা। আগামী ২ জুন ...

ফুটবল

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

বায়ার্ন কি পারবে রিয়ালকে বধ করতে?

চ্যাম্পিয়নস লিগেরগের সেমি ফাইনালের দ্বিতীয় লেগে মে ৯ তারিখ রাত ১ টায় মুখোমুখি হবে ক্লাব ...

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

কোপা আমেরিকার আগে বড় ইনজুরি মেসি সহ দুই বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়

জুনের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। তবে এবারের অনুষ্ঠানটি শুধু ...



রে