| ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

বিদেশে কেউ মারা গেলে সরকার থেকে ৩ লাখ ৩৫ হাজার টাকা যেভাবে পাবেন

বিশ্ব ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৭ জুন ১৯ ০০:৩৬:৩১
বিদেশে কেউ মারা গেলে সরকার থেকে ৩ লাখ ৩৫ হাজার টাকা যেভাবে পাবেন

প্রয়োজনীয় কাগজপত্রঃ

ক) জাতীয় পরিচয়পত্র।খ) পরিবারের সদস্য সনদপত্র।গ) লাশ পরিবহন ও দাফন খরচের অর্থ গ্রহণের জন্য ক্ষমতা অর্পণপত্র।সৌদি আরবে মৃত প্রবাসীর জন্য করণীয়ঃএকঃ মৃত্যু সংবাদ পাওয়া মাত্র দূতাবাসে অথবা বাংলাদেশে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে অথবা জেলা পর্যায়ে ডিএমও অফিস/জনশক্তি অফিস এ যোগাযোগ করে লাশ দাফন এবং মৃতের স্পন্সর বা মৃতের সহকর্মি তথ্য দিবেন। এক্ষেত্রে লাশ কোথায় দাফন হবে এবং লাশ দেশে গেলে কে রিসিভ করবে সে তথ্য দেয়া জরুরী। মনে রাখবেন কোন ধরনের পাওয়ার অব এটর্ণি দেয়া প্রয়োজন নেই। মন্ত্রণালয় লাশ দাফনের মতামত দূতাবাসে দ্রুত প্রেরণ করে থাকে।

দুইঃ সৌদি আরবে মৃত বাংলাদেশি শ্রমিকেরা দুই স্ট্যাটাস এর হয়, ইকামা আইনে বৈধ বা অবৈধ। যদি সে বৈধ হয় তাহলে তার স্পন্সর নিজ খরচে লাশ দেশে পাঠাতে বাধ্য, লাশ দেশে পাঠানোর পর ঐ স্পন্সর জেনারেল সোসিয়্যাল ইন্সুরেন্স (গোসি) থেকে লাশ পাঠানোর জন্য খরচকৃত অর্থ ফেরত পেয়ে থাকেন। আর যদি মৃত ব্যক্তি অবৈধ হয় তাহলে তার পরিবারের খরচে লাশ দেশে নিতে হয়। তবে মৃতের পরিবার যদি প্রবাসী কল্যান মন্ত্রণালয়ে বাংলাদেশ সরকারের খরচে লাশ দেশে নেয়ার আবেদন করেন আর মন্ত্রণালয় তা অনুমোদন দেয় তাহলে দূতাবাস লাশ পাঠানোর ব্যবস্থা করে থাকে।

তিনঃ মৃত্যুজনিত মামলাঃ কোন ব্যক্তি সৌদি আরবে মারা গেলে স্বাভাবিক ভাবেই সংশ্লিষ্ট পুলিশ ষ্টেশন বা ট্রাফিক অফিস নথি খোলে, ক্ষতিপূরণযোগ্য হলে নথি কোর্টে পাঠানো হয়। মামলা অটোমেটিক্যালি হয়, কেউ উদ্যোগ নিয়ে মামলা করতে হয় না। তাই কেউ যদি মামলা করতে হবে বলে মৃতের পরিবারের কাছে কোনরুপ অর্থ দাবী করে তাহলে তা মিথ্যা ধরে নিতে হবে।

চারঃ সৌদি আরবে কেউ মারা গিয়ে থাকলে, বাংলাদেশ সরকার আর্থিক সাহায্য দিয়ে থাকে, সেজন্য বাংলাদেশে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে অথবা জেলা পর্যায়ে ডিএমও অফিস/জনশক্তি অফিস এ যোগাযোগ করতে হয়। এক্ষেত্রে দাফন কোথায় হল এটা কোন প্রভাব ফেলে না।

পাচঃ বকেয়া বেতন ও সার্ভিস বেনিফিটঃ মৃত ব্যক্তি যদি কোম্পানি বা ইষ্টাবলিশমেন্টের স্পন্সরশিপে থেকে থাকেন তাহলে সংশ্লিষ্ট পুলিশ ষ্টেশন বা ট্রাফিক অফিস তার বকেয়া পাওয়া ক্লিয়ার করার জন্য স্পন্সরকে স্থানীয় লেবার অফিসে পাঠায়। সেখানে স্পন্সর “বাংলাদেশ দূতাবাস সৌদি আরব,মৃত——– এর বকেয়া” নামে সার্টিফাইড চেক প্রদানের মাধ্যমে বকেয়া পরিশোধ করে রিসিপ্ট নেন এবং এর কপি পুলিশ ষ্টেশন বা ট্রাফিক অফিসে জমা দেন। লেবার অফিস পরবর্তিতে সৌদি ফরেন মিনিষ্ট্রির মাধ্যমে তা দূতাবাসে প্রেরণ করে, দূতাবাস তা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে প্রেরণ করে। এক্ষেত্রে প্রাপ্ত অর্থ কোনরুপ কর্তন করা হয় না।

আর মৃত ব্যক্তি যদি হাউজ সেক্টরের শ্রমিক হন যেমন হাউজ ড্রাইভার বা হাউজ মেইড বা মৃত ব্যক্তি যদি ফার্ম এর শ্রমিক হন যেমন এগ্রিকালচার লেবার বা রাখাল এক্ষেত্রে সংশ্লিষ্ট পুলিশ ষ্টেশন বা ট্রাফিক সরাসরি চেক জমা নেয়, লেবার অফিসে পাঠানো হয়না, সেই চেক গভর্ণর অফিসের মারফতে সৌদি ফরেন মিনিষ্ট্রি হয়ে দূতাবাসে পাওয়া যায়, দূতাবাস প্রবাসী কল্যান মন্ত্রণালয়ে প্রেরণ করে।

ছয়ঃ ক্ষতিপূরণঃ এক্ষেত্রে দুইটি দিক; এক- যদি মৃতের গোসি ইন্সুরেন্স থাকে তাহলে মৃতের স্পন্সরের দেয়া তথ্য অনুযায়ী গোসি সরাসরি মৃতের পরিবারের সাথে পোস্টাল মাধ্যমে যোগাযোগ করে। ক্ষতিপূরণযোগ্য হলে চেক সরাসরি পোষ্টাল মারফতে দেশে পাঠায় গোসি। দুই- দূর্ঘটনাজনিত বিশেষ করে যদি সড়ক দূর্ঘটনা হয় তাহলে ক্ষতিপূরণ পাওয়ার সম্ভাবণা থাকলে তা দূতাবাসে অবহিত করা হয়। দূতাবাস তখন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েজ আর্ণার্স কল্যাণ বোর্ড মারফত মৃতের পরিবারের কাছে পাওয়ার অব এটর্ণি চেয়ে পত্র প্রেরণ করে। পাওয়ার অব এটর্ণি পাওয়া গেলে মামলা দূতাবাস পরিচালনা করে এবং ক্ষতিপূরণ আদায় করে দেশে পাঠানো হয়।

বিঃ দ্রঃ অনেক ক্ষেত্রে দেখা যায় মৃতের পরিচিত জনরা শুরুতেই নিজেদের নামে পাওয়ার অব এটর্ণি নিয়ে এসে মামলা পরিচালণা করার চেষ্টা করেন। মামলা পরিচালণা এবং রায়ে ঘোষিত অর্থ আদায় একটু জটিল প্রক্রিয়া বলে উক্ত ব্যক্তিবর্গ এক সময় হাল ছেড়ে দেন অথবা কোন সৌদি উকিল নিয়োগ দেন অথবা দেখা গেল সেই এটর্ণি নিজেই অবৈধ হয়ে গেলেন বা প্রাপ্ত অর্থ আত্বসাত করলেন অথবা বিবাদির আবাসস্থল পরিবর্তন হওয়ায় মামলা সৌদি আরবের এক শহরের কোর্ট থেকে দূরের কোন শহরে ট্রান্সফার হল এ ধরণের বিভিন্ন কারণে মৃতের পরিবার উপযুক্ত ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হন।

কিন্তু দূতাবাস বরাবর পাওয়ার অব এটর্নী পাঠালে মামলা যেখানেই হোক বা যতদিনই লাগুক ফলোয়াপ করা হয়। তাছাড়া দূতাবাস মামলা পরিচালণা বাবদ খরচ হওয়া কোন অর্থই ক্ষতিপূরণ বাবদ প্রাপ্ত অর্থ থেকে কেটে রাখে না।

ক্রিকেট

শেষ হল, কলকাতা-হায়দ্রাবাদের মধ্যে প্রথম কোয়ালিফাই ম্যাচ- দেখে নিন ফলাফল

শেষ হল, কলকাতা-হায়দ্রাবাদের মধ্যে প্রথম কোয়ালিফাই ম্যাচ- দেখে নিন ফলাফল

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ শেষ হতে চলেছে। এই মৌসুমে চারটি দল এখনো চূড়ান্ত ...

শেষ হল বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ম্যাচ, দেখে নিন ফলাফল

শেষ হল বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ম্যাচ, দেখে নিন ফলাফল

যুক্তরাষ্ট্রের বিপক্ষে তাদের মাটিতেই প্রথমবার সিরিজ খেলতে নেমেছে বাংলাদেশ দল। যেখানে টস হেরে আগে ব্যাটিং ...

ফুটবল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

কোপা আমেরিকা শুরুর আগে নতুন করে ইনজুরি নিয়ে বড় ধাক্কা খেল ব্রাজিল

এবারের কোপা আমেরিকা দিয়ে উন্নতি করতে চায় ব্রাজিল। কিন্তু ঐতিহ্যবাহী টুর্নামেন্ট মাঠে নামার আগেই প্রবল ...

কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল ম্যাচ মানেই আরও উন্মাদনা। এই দুই দলের লড়াই দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা ...



রে