| ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

৫ ব্যাটসম্যান ৪ অলরাউন্ডার ও ২ বোলার নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ সেপ্টেম্বর ১৫ ১০:৩৭:৫৮
৫ ব্যাটসম্যান ৪ অলরাউন্ডার ও ২ বোলার নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ

গত বছর ভারতের দেরাদুনে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আফগানদের উজ্জীবিত পারফরমেন্স আর রশিদ খানের লেগব্রেক গুগলির সামনে রীতিমত নাস্তানাবুদই হয়েছিল টাইগাররা। তিন ম্যাচের সিরিজে টাইগারদের হোয়াইটওয়াশ করে ছেড়েছিল আফগানিস্তান। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়েও আফগানরা এগিয়ে।

আজ (রোববার) সেই আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। আর সে কারণেই বাংলাদেশের মাটিতে চলমান তিন জাতি টি-টোয়েন্টি আসরে বাংলাদেশ নয় ফেবারিট ভাবা হচ্ছে আফগানিস্তানকে। তার মানে টেস্টে সাকিব বাহিনী ফেবারিটের তকমা নিয়ে মাঠে নামলেও, ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের বিপক্ষে ফেবারিট রশিদ খানের দল।

সেটা যে শুধু আগের ইতিহাস-পরিসংখ্যানের ভিত্তিতে, তাও নয়। শনিবার জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচেই পরিষ্কার হলো টি-টোয়েন্টিতে আফগানরা আরও উজ্জ্বল, সমৃদ্ধ ও শক্তিশালি। যে জিম্বাবুয়ের বিপক্ষে ১৮ ওভারে ১৪৬ রানের টার্গেট তাড়া করেই ধুঁকছিল বাংলাদেশ, সেই মাসাকাদজার দলের বিপক্ষে হেসে খেলে জিতলো আফগানরা।

শুধু জিতলোই না। রীতিমত জিম্বাবুয়ানদের উড়িয়ে দিল রশিদ খানের দল। ম্যাচের একটি ছোট পরিসংখ্যানই বলে দেবে আফগানদের আধিপত্য কতটা প্রবল ছিল। ১৫ ওভার শেষে তাদের স্কোর ছিল ৪ উইকেটে ১০৯। আর ২০ ওভার শেষে রান গিয়ে ঠেকলো ১৯৭ ‘এ। মানে শেষ ৫ ওভারে ৮৮, স্ট্রাইকরেট আড়াইশোর ওপরে।

এর মধ্যে ১৭ নম্বর ওভারের তৃতীয় বল থেকে ১৮ নম্বর ওভারের তৃতীয় ডেলিভারি পর্যন্ত সাত বলে পরপর সাত ছক্কায় আসে ৪২ রান। যার ২৪ তুলে নেন মোহাম্মদ নবী (টেন্ডাই চাতারার বলে পরপর চার ছক্কায়)। আর ঠিক পরের ওভারে নাজিবউল্লাহ জাদরান টানা তিন বলে তিন ছক্কা হাঁকান আরেক পেসার নেভিল মাদজিভাকে।

নাজিবউল্লাহ জাদরান ২৩০.০০ স্ট্রাইকরেটে ৩০ বলে ৬৯ (পাঁচ বাউন্ডারি আর ছয় ছক্কা), অন্যদিকে মোহামামদ নবীর ব্যাট থেকে আসে ১৮ বলে ৩৮ রানের ঝড়ো ইনিংস (২১১.১১ স্ট্রাইকরেটে)।

এই উজ্জীবিত আফগানদের সঙ্গে কতটা কুলিয়ে উঠতে পারবে সাকিবের দল? জিম্বাবুয়ের বিপক্ষে শুরুর বোলিং আর ব্যাটিংয়ে আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকতের ব্যাটিংটা বাদ দিলে প্রথম ম্যাচে বাংলাদেশের পারফরমেন্স ছিল সাদামাটা। অমন পারফরমেন্স নিয়ে রশিদ খান বাহিনীর সঙ্গে কুলিয়ে ওঠা কঠিন।

টপ অর্ডারে সৌম্য, লিটন, সাকিব কেউ রান পাননি। মিডল অর্ডারে মুশফিক, মাহমুদউল্লাহ আর সাব্বিরের ব্যাটেও রান খরা। যা করার করেছেন আফিফ ও মোসাদ্দেক। এই দুজনার একটি পার্টনারশিপ দিয়ে আফগানদের সাখে পেরে ওঠা খুব কঠিন হবে। কারণ আফগানদের বোলিং অনেক বেশি ধারালো, বৈচিত্রও অনেক। স্পিন বোলিং ডিপার্টমেন্টটা অনেক বেশি সমৃদ্ধ ।

একনজরে দ্বিতীয় ম্যাচের সম্ভাব্য বাংলাদেশ দল:

সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান,আবু হায়দার রনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

পর পর দুই ম্যাচে হার, মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

পর পর দুই ম্যাচে হার, মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

চেন্নাই সুপার কিংস তাদের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে হেরে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে রয়েছে। টুর্নামেন্টে ...

তামিমকে বিশ্বকাপ খেলতে বিসিবি'র চাপ ; পাপন-তামিম বৈঠকে চূড়ান্ত সব

তামিমকে বিশ্বকাপ খেলতে বিসিবি'র চাপ ; পাপন-তামিম বৈঠকে চূড়ান্ত সব

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে আগামী ১মে এর মধ্যে বিশ্বকাপ দলের একাদশ চুড়ান্ত করতে হবে। আজ থেকে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে