| ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

টুপির কারনে বদলে গেছে হারুন-আনোয়ারার জীবন

সারাদেশ . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ সেপ্টেম্বর ১২ ১৪:০০:৫৬
টুপির কারনে বদলে গেছে হারুন-আনোয়ারার জীবন

২০০২ সালে যাত্রা শুরু করে হারুনুর রশিদ ও আনোয়ারা পারভীনের টুপি তৈরির প্রতিষ্ঠান। তারা নাম রাখেন ‘আল ইকরা ক্যাপ ইন্ডাস্ট্রি’। শুরুর দিকে একটি দোচালা ঘরে দুটি মেশিন নিয়ে কার্যক্রম শুরু করেন তারা। বর্তমানে ইটের তৈরি পাকা বাড়িতে কারখানার কার্যক্রম পরিচালিত হচ্ছে। এখন ২২টি মেশিনে ৪০ জন নারী-পুরুষ কাজ করছেন।

জানা যায়, পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার মাথাফাটা গ্রামটি বর্তমানে ‘টুপি তৈরির গ্রাম’ নামে পরিচিত। শুধু হারুন ও আনোয়ারাই নন; অনেকেই এখানে টুপি তৈরি করে বিক্রি করেন। এ গ্রামেই ইকরার মতো একাধিক টুপির কারখানাও গড়ে উঠেছে। অনেক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থাও হয়েছে।

স্থানীয়রা জানান, মাথাফাটা গ্রামের বিভিন্ন কারখানার তৈরি টুপি যশোর, টাঙ্গাইল, নওগাঁ, বগুড়া, দিনাজপুরসহ দেশের বিভিন্ন জেলায় খুচরা ও পাইকারি বিক্রি হয়ে থাকে। পাইকারি ক্রেতারা এসব কারখানার টুপি বিদেশেও রফতানি করে থাকেন। এখানকার তৈরি টুপি এখন দেশ-বিদেশে সমাদৃত।

শ্রমিকরা বলেন, ‘মাথাফাটা গ্রামে কয়েকটি টুপির কারখানা রয়েছে। কারখানায় অনেক মানুষ কাজ করে। আমরা আল ইকরা কারখানায় কাজ করি। এখান থেকে আমরা ভালোই আয় করি। কারখানাগুলো থাকায় আমাদের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।’

আল ইকরা টুপি কারখানার উদ্যোক্তা হারুনুর রশিদ জানান, প্রতিদিন টুপি তৈরি করে তাদের ২০০ থেকে ২৫০ টাকা আয় হয়। টুপিতে কিছু হাতের কাজ করার প্রয়োজন হয়ে থাকে। সেগুলো রাতের বেলা বাড়ি নিয়ে আলাদা সময় দিয়ে করা হয়। এতে মাসে যে পরিমাণ আয় হয়, তা দিয়ে তাদের সংসার বেশ ভালো ভাবেই কেটে যায়।

হারুনুর রশিদের স্ত্রী আনোয়ারা পারভীন জানান, কারখানায় প্রতিদিন ১৫০ থেকে ১৬০ পিস টুপি তৈরি হয়ে থাকে। টুপির মান, আকার ও প্রকারভেদে প্রতিটি ৬০ থেকে ২২০ টাকায় বিক্রি করা হয়। প্রতিমাসে এ টুপি বিক্রি হয় ৪-৫ লাখ টাকা। মজুরি, সুতা ও অন্যান্য খরচ বাদ দিয়ে আয় থাকে প্রায় ৩০ হাজার টাকা।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

চেন্নাইয়ের হারে মুস্তাফিজকে নিয়ে যা বললেন সুজন

চেন্নাইয়ের হারে মুস্তাফিজকে নিয়ে যা বললেন সুজন

শেষ ওভারে জিততে লখনউ সুপার জায়ান্টদের দরকার ছিল ১৭ রান। এমন সমীকরণের মুখোমুখি হয়ে মুস্তাফিজুর ...

তামিম ইকবাল বিশ্বকাপ খেলবেন কিনা কেবল একজন ব্যক্তি সেই সিদ্ধান্ত নিতে পারেন

তামিম ইকবাল বিশ্বকাপ খেলবেন কিনা কেবল একজন ব্যক্তি সেই সিদ্ধান্ত নিতে পারেন

তামিম ইকবাল খান বাংলাদেশের ক্রিকেটে বড় একটি স্থম্ভের নাম। তিনি আগামী টি টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে