| ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

হঠাৎ ধোনির ব্যাটিং অর্ডার নিয়ে যে প্রশ্ন শেবাগের

২০১৯ আগস্ট ২১ ২২:৪৩:০১
হঠাৎ ধোনির ব্যাটিং অর্ডার নিয়ে যে প্রশ্ন শেবাগের

ইংল্যান্ড বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে ভারত। সেই ম্যাচ নিয়ে এখনো আক্ষেপ করছেন ভারতের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ। মূলত অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির ব্যাটিং অর্ডার নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

কেন উইলিয়ামসনদের দেয়া ২৪০ রান তাড়া করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত। ৯২ রানে ছয় উইকেট হারানোর পর ব্যাটিংয়ে নেমে দলকে ৫০ রানের ইনিংস উপহার দিয়েছিলেন ধোনি। যদিও শেষ পর্যন্ত দলকে জয় এনে দিতে পারেননি তিনি। অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে আরও উপরে ব্যাটিংয়ে পাঠালে ম্যাচের ফলাফল ভিন্ন হতে পারত বলে মনে করছেন শেবাগ।

সাত নম্বরে ধোনিকে না পাঠিয়ে হার্দিক পান্ডিয়াকে পাঠানোর পক্ষে ছিলেন শেবাগ। কারণ সাবেক এই ওপেনারের বিশ্বাস, ধোনি ইনিংস গড়ে দিলে শেষের দিকে দ্রুত রান তুলে ম্যাচ জেতাতে পারতেন পান্ডিয়া, ঋষভ পান্তরা।

শেবাগ বলেন, ‘নিউজিল্যান্ডের বিরুদ্ধে ধোনি যদি আগে ব্যাটিং করতে নামত, তাহলে পরিস্থিতি অন্য রকম হতেও পারত। ভারত যখন ইনিংস গড়ার কাজ করছিল, তখন ধোনিকে পাঠানো উচিত ছিল। ব্যাটিং অর্ডারে নিচের দিকে হার্দিককে পাঠানো যেত। তাহলে প্রতি ওভারে ৯ রানও তাড়া করা যেত। পান্ডিয়া এবং পান্তকে নিচের দিকে পাঠানো হলে বড় রান তাড়া করা সম্ভব হত।’

গ্রুপ পর্বে ছয়ে ব্যাটিং করে গেছেন ধোনি। কিন্তু সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে আরও নিচে নামিয়ে ভুল করেছে ভারত, ধারণা শেবাগের।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে