| ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হাত থেকে মাংসের গন্ধ দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ আগস্ট ১২ ২৩:৫১:৪৭
হাত থেকে মাংসের গন্ধ দূর করবেন যেভাবে

এছাড়া অনেকের হাত খসখসে ও নখ ভেঙে যেতে পারে মাংস কা'টার সময়। যে কারণে আগেভাগেই হাত ও পা ভালো'ভাবে পরিষ্কার করে নখ ছোট করে কে'টে নিতে হবে। এতে কাজ করার সময় নখ ভেঙে যাওয়ার ঝুঁ'কি থাকবে না। মাংস কা'টার ফলে হাতে বোট'কা একটা গন্ধ হয়ে থাকে, যা বেশ অস্বস্তিকর। সহ'জে এই গন্ধ যেতেও চায় না। আসুন জেনে নেই বির'ক্তিকর গন্ধ দূর করার কিছু টিপস।

* পানি দিয়ে ভালো'ভাবে ধুয়ে হাতে ও পায়ে খানিকটা হলুদ মাখিয়ে নিতে পারেন। হলুদ দিয়ে ভালো করে হাত ঘষে তারপর হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে হাত ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

* হলুদ হাতের গন্ধ খুব দ্রুত দূর করবে। তবে হলদেভাব দূর করতে হাতে বেশি করে পেট্রোলিয়াম জে'লি লাগিয়ে মালিশ করে টিস্যু বা নরম কাপড় দিয়ে মুছে ফেলতে পারেন। এতে হলদে রংটা উঠে আসবে।

* লেবুও গন্ধ দূর করতে বেশ কার্যকর। এক টুকরা লেবু হাতে ভালো'ভাবে ঘষে নিলে উপকার পাওয়া যাবে।

* লেবুতে অ্যাসিড থাকার কারণে তা অনেকের ত্বকে সহ্য হয় না। হাত রুক্ষ হয়ে যেতে পারে। এক্ষেত্রে ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করা যেতে পারে। সরিষার তেলও হাতের নমনীয়তা বজায় রাখে এবং গন্ধ দূর করতে সাহায্য করে।

* হাতের কাছে সবসময় ময়েশ্চারাইজার লোশন রাখতে হবে। কারণ আবহাওয়া পরিবর্তনের সময়ে হাত শুষ্ক হয়ে যায়। তাই প্রতিবারই হাত ও পা ধোয়ার পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এছাড়াও মাংসের গন্ধ দূর করতে আরো কিছু উপায় জেনে নিন।

লবণ: হাতের তালুতে খানিকটা লবণ নিয়ে সামান্য পানি দিয়ে দুহাতে ঘষে নিতে হবে। ভালো'ভাবে হাতের দুপাশেই ঘষা হলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে লবণের সঙ্গে দুই ফোঁটা পছন্দসই এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন।

মাউথ ওয়াশ: মুখের গন্ধ দূর করার পাশাপাশি হাতের গন্ধ দূর করতেও এটি সমান উপযোগী। অল্প পরিমাণ মাউথ ওয়াশ হাতে নিয়ে ভালো'ভাবে ঘষে কিছুক্ষণ অ'পেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

ভিনিগার: মাছ, মাংস, পেঁয়াজ ইত্যাদির তীব্র গন্ধ দূর করার জন্য এই মিশ্রণ বেশ কার্যকর। হাতে খানিকটা ভিনিগার নিয়ে ভালো'ভাবে ঘষে বাতাসে শুকান। তারপর সাবান দিয়ে ধুয়ে লোশন লাগিয়ে নিন।

ক্রিকেট

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

অবসর ভেঙ্গে অধিনায়ক শান্তর ডাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরবেন তামিম-মুশফিক!

এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলো ইতোমধ্যে তাদের পরিকল্পনা তৈরিতে ব্যস্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ...

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করলেন পাথিরানা

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করলেন পাথিরানা

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বৈরিতার কথা এখন সবাই জানেন। দুই দলের মধ্যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে