| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

৩৮০০০ টাকায় হাঁটতে সক্ষম রোবট বানাল কুবি শিক্ষার্থীরা ভিডিওসহ

২০১৯ আগস্ট ০৮ ১৯:২৩:৪৩
৩৮০০০ টাকায় হাঁটতে সক্ষম রোবট বানাল কুবি শিক্ষার্থীরা ভিডিওসহ

রোবট তৈরির দলটির নেতৃত্ব দিয়েছেন, কুবি পদার্থবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের ছাত্র সঞ্জিত মন্ডল, প্রোগ্রামিং এর দায়িত্বে ছিলেন বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী জুয়েল নাথ। এছাড়া, নকশা করেছেন পদার্থবিজ্ঞান বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী সায়েদুর রহমান ও আইসিটি বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী নিয়াজ আল মাসুম। আর এই প্রকল্পে সহযোগিতা করেছে কুমিল্লা ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব আর অর্থায়নে ছিল বাংলাদেশ পল্লী উন্নয়ন অ্যাকাডেমি (বার্ড)।

চার তরুণ গবেষকের তৈরি করা রোবটটি হাত-পা ও ঘাড় নড়াচড়া করতে পারে। বলতে পারে ইংরেজিতে মানুষের মতো কথা। এছাড়া করমর্দন, স্যালুট বা হাত নেড়ে বিদায় জানানো ও চাকার মাধ্যমে যেকোনো দিকে চলাচলের সক্ষমতা রয়েছে সিনার।

রোবটটির নির্মাতারা জানান, সিনার উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি এবং ওজন ২২ কেজি। রোবটটিতে আর্ডুইনো মেগায় সি প্রোগ্রামিং ভাষায় রোবটের কন্ট্রোল মোশনসহ যাবতীয় সফটওয়্যার তৈরি করা হয়েছে। এছাড়া রয়েছে, হাত ও ঘাড় মুভমেন্টের জন্য ৯টি সার্ভো, পায়ে নড়াচড়ার জন্য ২ টি মোটর, ২ টি আল্ট্রাসনিক সেন্সর। যা পরিচালনা করা হয় দুইটি মোবাইল অ্যাপসের মাধ্যমে।

রোবট প্রোগ্রামার জুয়েল নাথ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগ থেকেই প্রোগ্রামিং করতাম টুকটাক। কিন্তু বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েই এমন একটা সুযোগ পাব বুঝিনি। প্রথম বর্ষের ছাত্র হিসেবে এটা আমার কাছে অনেক কঠিন ছিল। তবে আমরা যেটুকু পেরেছি তা আমাদের সবার অর্জন। তবে সবচেয়ে বড় কথা এই প্রজেক্ট থেকে আমরা অনেক কিছু শিখেছি। কাজ করতে গিয়ে ক্লান্তিতে কখনও পিছপা হইনি।’ দলের অন্য এক সদস্য নিয়াজ আল মাসুম বলেন, ‘আমাদের বাজেট ছিল খুবই কম আর সময়ও স্বল্প। তাই কাজ করতে গিয়ে নিয়মিতই হিমশিম খেতে হয়েছে। কখনও কম খরচে ভালো মানের ডিভাইসগুলো কিনতে গিয়ে ঘুরতে হয়েছে কয়েক ঘণ্টা। এর পরেও সফলতাই আমাদের অনুপ্রেরণা জোগায়।’

রোবট তৈরি দলের দলনেতা সঞ্জিত মন্ডল বলেন,‘ছোটবেলা থেকে রোবটের প্রতি আকর্ষণ ছিল খুব। কিন্তু বাস্তবে তেমন রোবট দেখতে পাইনি। যদিওবা বিভিন্ন প্রদর্শনীতে যেতাম রোবট দেখতে কিন্তু সেগুলো রোবট নাম দিলেও বাস্তবে দেখতাম খেলনা। স্কুলজীবন থেকেই রোবট বানানোর স্বপ্ন ছিল। কিন্তু সামর্থ্য ছিল না। টিউশনির ঢাকায় এটা-সেটা কিনে ছোট রোবট তৈরি করার চেষ্টা করতাম। ছোট ছোট রোবট বানিয়ে বিভিন্ন প্রদর্শনীতে অংশ নিয়ে জুটেছিল পুরস্কারও। কুমিল্লা শহরে নিজের ভাড়া বাসায় ল্যাব বানিয়েছি। সেখানেই আমরা রোবট সিনাকে তৈরি করেছি। টাকা ও সময়ের সীমাবদ্ধতার জন্য দামি কোনো কিছুই আমরা ব্যবহার করতে পারি নাই। কারণ রোবট নিয়ে ভাবতেই লাগে দু’মাস। তাই নরমাল ভাবেই সিনাকে তৈরি করতে হয়েছে। ভবিষ্যতে ভালো কোন সুযোগ পেলে আরও ভালো কিছু উপহার দিতে পারব।’

রোবটটি বর্তমানে বার্ডের লাইব্রেরিতে প্রদর্শন করা হচ্ছে। প্রতিদিন সকাল ৯.০০ টা থেকে বিকাল ৫.০০ টা পর্যন্ত এটি দেখার সুযোগ পায় দর্শনার্থীরা। ‘সিনা’কে দেখতে প্রতিদিনই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ও পর্যটকরা ভিড় জমায়।

রোবটটি পরিদর্শন করতে আসা শিক্ষার্থীরা জানান, এতো সহজে চোখের সামনে রোবট দেখতে পাবো কোনদিনই ভাবিনি। রোবট সিনা আমাদের সাথে কথা বলেছে এবং আমাদের সাথে করমর্দন করেছে ও নেচে দেখিয়েছে।

রোবটটির নাম কেন ‘সিনা’ দেওয়া হয়েছে তাও জানান নির্মাতারা। দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নামের শেষ দুই বর্ণ নিয়েই নাম দিয়েছে রোবট ‘সিনা’। তাদের দাবি, এটি দেশের চতুর্থ যন্ত্র-মানব।

ক্রিকেট

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

আইপিএলে সন্ধ্যায় মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কিন্তু অনেকের কাছে, বিরাট ...

টেস্ট সিরিজ বাঁচাতে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ, দেখে নিন টাইগারদের চূড়ান্ত একাদশ

টেস্ট সিরিজ বাঁচাতে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ, দেখে নিন টাইগারদের চূড়ান্ত একাদশ

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে হেরেছে বাংলাদেশ। ৩২৮ রানের বিশাল হারের পর দ্বিতীয় টেস্টে মাঠে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে