| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফেসবুক অ্যাকাউন্ট হারাতে না চাইলে এখুনি পড়ুন

২০১৯ আগস্ট ০৫ ২০:৩৯:০৭
ফেসবুক অ্যাকাউন্ট হারাতে না চাইলে এখুনি পড়ুন

হারানোর পরে কেন তা উদ্ধার করতে পারছিনা সেটা নিয়ে রয়েছে নানা ধোঁয়াশা। কি সর্তকতা অবলম্বন করলে এই বিড়ম্বনা থেকে মুক্ত থাকতে পারি তা নিয়ে রয়েছে কয়েকটি নির্দেশনা। র্দীঘ দিনের ফেসবুক অ্যাকাউন্টটি হারাতে না চাইলে নিচের এই বিষয়গুলো অবশ্যই মেনে চলুন।

জাতীয় পরিচয়পত্র: ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় অবশ্যই জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স এর সাথে মিল রেখে প্রোফাইল নাম রাখুন। তাহলে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক কিংবা সমস্যা হলে ভেরিফিকেশনের সময় সুবিধা হবে। জাতীয় পরিচয়পত্রের সাথে প্রোফাইল নাম মিল না থাকলে হারানো অ্যাকাউন্ট উদ্ধার করা বেশ কষ্ট সাধ্য হয়।

জন্ম তারিখ: নিজের মনগড়া জন্ম তারিখ না দিয়ে পরিচয় পত্রের সঙ্গে মিল রেখে সঠিক জন্ম তারিখ দেয়া।

সচল ই-মেইল ব্যবহার করা: আমরা সাধারণত শুধু মোবাইল নম্বর দিয়ে আইডি ক্রিয়েট করি। নিরাপদ অ্যাকাউন্টের জন্য অবশ্যই অ্যাকাউন্টে ই-মেইল এড্রেস সংযুক্তি করা। কোন কারণে আইডি হ্যাক হলে যথাসময়ে উদ্ধার করতে পারবেন। সচল ইমেল ব্যবহার উত্তম।

ফেসবুকে মোবাইল/ই-মেইল অথেনটিকেশন চালু: অ্যাকাউন্ট নিরাপদ রাখতে ফেইসবুকে মোবাইল/ই-মেইল অথেনটিকেশন এনাবল করুন। তাহলে কেউ যদি অ্যাকাউন্টে বিনা অনুমতিতে প্রবেশ করতে চায় তাহলে আপনার কাছে অথেনটিকেশন কোড চাইবে। অথেনটিকেশন কোড ব্যাতিত কেউ আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না।

পাসওয়ার্ড: অ্যাকাউন্টকে নিরাপদ রাখতে ফেসবুক ও ইমেইল এর পাসওয়ার্ড আলাদা রাখুন। ফেসবুক ও ইমেইল এর পাসওয়ার্ড এক থাকলে অ্যাকাউন্ট হ্যাক করা সহজ হয়। তাই নিরাপদে থাকতে পাসওয়ার্ড আলাদা রাখা ও পাসওয়ার্ডে মোবাইল নাম্বর বা নাম ব্যবহার না করায় ভালো।

এছাড়াও অযথা বেশি সংখ্যাক ফ্রেন্ড রিকোয়েস্ট থেকে বিরত থাকা। এডাল্ট, জুয়া, ড্রাগ বা স্পাম জাতীয় কোন কিছু পোস্ট বা শেয়ার না করা। অন্য যে কারোর ভিডিও কন্টেন্ট ডাইনলোড করে নিজ প্রোফাইল পেজে আপলোড না করা।

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

এই মাত্র শেষ হল চেন্নাই বনাম লখনউর ম্যাচ, দেখে নিন ফলাফল

আজ শুক্রবার চলমান আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হয়েছে চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে