| ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের বিদায় করা কোচই বদলে দিয়েছে নিউজিল্যান্ড দলকে

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ জুলাই ১৫ ২৩:৩৩:৫২
বাংলাদেশের বিদায় করা কোচই বদলে দিয়েছে নিউজিল্যান্ড দলকে

২০১২ এর শেষদিকে বাংলাদেশ দলের তৎকালীন হেড কোচ স্টুয়ার্ট ল দলের খারাপ পারফর্মেন্সের কারণে নিজে থেকেই পদত্যাগ করলে ভারপ্রাপ্ত প্রধান কোচ হিসেবে সুযোগ পান বাংলাদেশ জাতীয় দলকে পরিচালনা করার।

দায়িত্ব পালনের শুরুতেই বাংলাদেশ দল ৩-২ ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করে দ্বিপাক্ষিক ওডিআই সিরিজ জয়লাভ করে। যদিও টেস্ট সিরিজে শোচনীয়ভাবে ২-০ ব্যবধানে পরাজিত হয়। পরবর্তীতে তার অধীনেই দেশের মাটিতে একদিনের আন্তর্জাতিক সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ দল।

কিন্তু ২০১৪ সালে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে আশানুরূপ ফলাফল করতে ব্যর্থ হয় বাংলাদেশ দল। এরপর এক মাস যেতে না যেতেই প্রধান কোচের পদ থেকে ইস্তফা দেন এই বোলিং কোচ। যদিও দেশের ক্রিকেট মহল থেকে তখন শোনা যাচ্ছিল চন্দ্রিকা হাথুরুসিংহেকে প্রধান কোচ হিসেবে আনা চূড়ান্ত হয়ে যাওয়ায় একরকম বাধ্য হয়েই পদত্যাগ করেন শেন জার্গেনসেন।

এরপর ২০১৬ সালের ফেব্রুয়ারিতে পুনরায় নিযুক্ত হন নিউজিল্যান্ডের বোলিং কোচ হিসেবে। কিউই বোলিং ইউনিটকে পরিণত করেন বিশ্বের অন্যতম ভয়ংকর পেস অ্যাটাকে। যার ফলশ্রুতিতে সাফল্যও আসতে থাকে একের পর এক। ২০১৯ বিশ্বকাপ আন্ডারডগ হিসেবে শুরু করলেও পেসারদের দুর্দান্ত নৈপুণ্যে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে ওঠে নিউজিল্যান্ড। যার কৃতিত্ব দলটির বোলিং কোচ শেন জার্গেনসেনেরও।

সেমিফাইনালে ভারতের বিখ্যাত টপ অর্ডারকে যেভাবে গুঁড়িয়ে দিয়েছেন সাদামাটা কিউই পেসাররা তাতে হতবাক সকল ক্রিকেটপ্রেমীরা। যদিও ফাইনালে স্বপ্নভঙ্গ হয়েছে আবারও। তবুও দলটির অর্জন কম নয়। একটুর জন্য শিরোপা না ছুঁতে পারার আক্ষেপ থেকে গেছে বোলিং কোচ শেন জার্গেনসেনেরও।

বাংলাদেশ দলের কোচের দায়িত্বে না থেকেও শিষ্যদের সাফল্যে বরাবরই খুশি হন শেন। প্রায়ই খোঁজখবর নেন সাকিব-তামিম*দের। বলা বাহুল্য, তার শিষ্যদের বিশ্বকাপ জয়যাত্রা এবার অনেক আগেভাগেই থেমে গেছে বোলারদের নির্বিষ তোপে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

আজ লখনৌর বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে একাদশ ঘোষণা করল চেন্নাই

চলমান আইপিএলে দারুন ফর্মে রয়েছে মুস্তাফিজের চেন্নাই দল। গত ম্যাচে ঘরের মাঠে মুম্বাইকে হারানোর পর ...

বুড়ো ধোনির ঝড়ে লড়াকু পুঁজি পেল মুস্তাফিজরা

বুড়ো ধোনির ঝড়ে লড়াকু পুঁজি পেল মুস্তাফিজরা

আজ শুক্রবার চলমান আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হয়েছে চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে