| ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শিরোনাম

এসবের জন্য দায়ী কে বিরাট কোহলি নাকি ধোনি

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ জুলাই ১১ ১১:৪৫:২১
এসবের জন্য দায়ী কে বিরাট কোহলি নাকি ধোনি

কিন্তু, তিনি পারলেন না। মার্টিন গাপ্তিলের এক মুহূর্তের ব্রিলিয়ান্স, অবিশ্বাস্য ডায়রেক্ট হিটে রান আউট। ধোনির নিখুঁত ক্যালকুলেশনে পানি ঢেলে দিলো। সেই সঙ্গে চুরমার হয়ে গেল ১৩০ কোটি ভারতবাসীর স্বপ্ন। যিনি স্বপ্ন দেখালেন, প্রতিপক্ষের অনবদ্যতার কাছে তাকে হার মানতে হলো, অথচ ম্যাচ শেষে প্রশ্নের মুখে দাঁড় করানো হচ্ছে সেই ধোনিকেই। একবারও প্রশ্ন তোলা হচ্ছে না, কেন ধোনিকে চার নম্বরে নামানো হলো না। যখন পরের পর উইকেট পড়ছে, তখন কেন ধোনির মতো অভিজ্ঞ ব্যাটসম্যানকে বাইরে রেখে পাঠানো হলো ঋষভ পন্থ, দীনেশ কার্তিকদের। যে প্রশ্নটা, সৌরভ গাঙ্গুলি ম্যাচ শেষে তুললেন… গোটা ভারতেরও কি সেই প্রশ্নটাই করা উচিত নয়?

স্লো ব্যাটিংয়ের জন্য ধোনিকে কাঠগড়ায় না তুলে, কোহলিকে গিয়ে প্রশ্ন করা উচিত নয়, কেন তিনি এ হেন গুরুত্বপূর্ণ ম্যাচে মাত্র ১ রান করে ফিরলেন। কেন প্রতিটি ম্যাচ হয় রোহিত শর্মা-নয় মহেন্দ্র সিং ধোনি, নয় জশপ্রিত বুমরাহকে জেতাতে হবে..? অধিনায়ক যদি সাফল্যের কৃতিত্ব পান তাহলে পরাজয়ের দায়ও তো তাকেই নিতে হবে।

এই তো প্রথম নয়, এর আগেও ভারতের মিডল অর্ডারের দুর্বলতা ধরা পড়েছে। তাতে কী ব্যবস্থা নিয়েছে টিম ম্যানেজমেন্ট? লাগাতার ব্যর্থতার পরও দীনেশ কার্তিকদের আলাদা করে কোনো টোটকা কি দেয়া হয়েছে? টুর্নামেন্ট শুরুর আগে পর্যন্ত কেন চার নম্বরে কে খেলবেন তা ঠিক করা গেল না? মোহাম্মদ শামি না ভুবনেশ্বর কুমার, এ প্রশ্ন কেন টুর্নামেন্টের মাঝে উঠবে? রবীন্দ্র জাদেজা প্রথম একাদশে থাকবেন কিনা সেটাই বা কেন টুর্নামেন্টের মাঝপথে গিয়ে ঠিক হবে? এ হেন হাজারো প্রশ্ন কী ধোনির আড়ালে চাপা পড়ে যাচ্ছে না? যে প্রশ্নগুলোর উত্তর অধিনায়ক কোহলি-কিংবা কোচ রবি শাস্ত্রী বা নির্বাচক কমিটির প্রধান এমএসকে প্রসাদকে দিতেই হবে। শুধু সব দায় ধোনির ঘাড়ে ঠেলে দেয়াটা হয়তো বড্ড বেশি অন্যায় হচ্ছে।

বুধবারও হয়তো, ৭১ রানে ৫ উইকেট হারানোর পর জাদেজা-ধোনির লড়াইটা যদি না থাকত তাহলে ভারতের কী অবস্থা হতো তা হয়তো এবার ভাবার সময় এসেছে। সেমিফাইনালের মতো মেগা ম্যাচে ছয় বা সাত নম্বরে নামা ব্যাটসম্যান এসে ম্যাচ জিতিয়ে দেবেন সেটা ভাবাটাই কি বড় ভুল নয়? তবু, ভারতবাসী এই ভুলটা করতে পারেন, কারণ ছয় নম্বরে ধোনি ব্যাট করেন।

কারণ, আপামার ভারতবাসী জানেন, ধোনি হ্যায় তো মুমকিন হ্যায়.. আজ হয়তো হলো না। সব লড়াই তো আর জেতা যায় না। তাই, ধোনির উপর দায় ঠেলাটা বন্ধ করে এবার হয়তো অন্যদেরও প্রশ্ন করার সময় এসেছে? কারণ, ধোনি তো আর চিরদিন থাকবেন না..।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

বেড়িয়ে এল চেন্নাইয়ের সহজ ম্যাচ হারের মূল কারন, শেষ ওভারে মুস্তাফিজকে রাউন্ড দ্য উইকেটে বোলিংয়ের নির্দেশ দিয়েছিলেন কে

বেড়িয়ে এল চেন্নাইয়ের সহজ ম্যাচ হারের মূল কারন, শেষ ওভারে মুস্তাফিজকে রাউন্ড দ্য উইকেটে বোলিংয়ের নির্দেশ দিয়েছিলেন কে

ম্যাচ জিততে লখনউ সুপার জায়ান্টের শেষ ওভারে দরকার ছিল ১৭ রান। মার্কাস স্টয়নিস সেই কঠিন ...

পার্পল ক্যাপের দৌড়ে পিছিয়ে পড়লেন মুস্তাফিজ, দেখে নিন জটিল হিসাব-নিকাশ

পার্পল ক্যাপের দৌড়ে পিছিয়ে পড়লেন মুস্তাফিজ, দেখে নিন জটিল হিসাব-নিকাশ

গতকাল ২৩ এপ্রিল রাত ৮ টায় (বাংলাদেশ সময়) লখনউয়ের মুখোমুখি হয়েছিল চেন্নাই। টসে জিতে প্রথমে ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

ব্রেকিং নিউজ ; বাংলাদেশে আসছেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন বাংলাদেশের যুব ও ...



রে