| ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

তামিম-মুশফিকের বিকল্প পাওয়া যাবে কিন্তু এই ২ জনের বিকল্প পাওয়া যাবে না

২০১৯ জুলাই ১১ ১১:৪০:৫৩
তামিম-মুশফিকের বিকল্প পাওয়া যাবে কিন্তু এই ২ জনের বিকল্প পাওয়া যাবে না

বাংলাদেশের সোনালী প্রজন্মের অন্যতম সেরা পাঁচজন ক্রিকেটার হচ্ছেন মাশরাফি, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ ও তামিম। নিজেদের কার্যকরীতার জন্য তাঁরা পরিচিত হয়েছেন পঞ্চপান্ডব নামে। তাঁদের মাঝে অনেকেরই বেশ বয়স হয়ে যাচ্ছে । বিশেষত মাশরাফি বিন মর্তুজা হয়তো আর বেশিদিন লাল-সবুজের জার্সি গায়ে জড়াবেন না। তাই তাঁদের অবসরের প্রসঙ্গ প্রায়শই আসছে । আর এই প্রসঙ্গের সঙ্গে প্রশ্ন উঠে পঞ্চপান্ডব পরবর্তি বাংলাদেশের ভবিষ্যত সম্বন্ধেও৷

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এ প্রসঙ্গে মনে করেন পঞ্চপান্ডবের তিন সদস্য – মুশফিক, মাহমুদউল্লাহ ও তামিমের ব্যাকআপ পেতে খুব একটা বেগ পেতে হবে না বাংলাদেশের। তবে বাকি দুই তারকা অর্থাৎ ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক মাশরাফি ও সাকিবের বিকল্প পাওয়া যাবে কিনা এ বিষয়ে সন্দেহ প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, ‘দুজনের বিকল্প আমাদের নেই। খেলোয়াড় হিসেবে সাকিব, অধিনায়ক হিসেবে মাশরাফি। এই দুজন ছাড়া সবার বিকল্প কিন্তু আছে। আমরা (খুঁজলে) পাবো। কিন্তু এই দুজনের বদলি পাব কি না আমার সন্দেহ।

এদিকে বিশ্বকাপে অফফর্মে থাকায় বেশ সমালোচনার মুখে পড়েছিলেন মাশরাফি । বিসিবি সভাপতি জানান এই কন্ডিশনে মাশরাফির কাছে ভালো কিছুর আশা তিনিও করেননি, ‘সেদিক থেকে চিন্তা করলে মাশরাফি আমাদের অধিনায়কই ছিল। বিশ্বকাপে সে ভালো নাও করতে পারে এটা আমরা আগেই জানতাম। এমন কন্ডিশনে সে বল হাতে ভালো করবে এটা আমি আশাও করিনি।

সেই সঙ্গে তিনি মাশরাফির ব্যর্থতার কারণও তুলে ধরেন। তাঁর মতে উইকেট কন্ডিশন তো মাশরাফির অনুকূলে ছিলো না। তার চেয়েও বড় কথা মাশরাফি পুরো বিশ্বকাপই খেলেছেন গ্রেড টু টিয়ারের ইনজুরি নিয়ে। পাপনের ভাষায়, ‘ফ্ল্যাট উইকেট, বাউন্সি, পেসও কম। সেদিক থেকে আমি বলব সে চেষ্টা করে গেছে। সে ইঞ্জুরড, আমি জানি। আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচ থেকেই তার গ্রেড টু টিয়ার।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে