| ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬

যেদিক থেকে বিশ্বকাপ টুর্নামেন্টের সবচেয়ে বাজে দল বাংলাদেশ

২০১৯ জুলাই ০৫ ২০:৩৩:৪৯
যেদিক থেকে বিশ্বকাপ টুর্নামেন্টের সবচেয়ে বাজে দল বাংলাদেশ

বাংলাদেশের ফিল্ডিংটা আজও খারাপ হলো। পুরো টুর্নামেন্টেই বাংলাদেশকে ভুগিয়েছে এই বাজে ফিল্ডিং বাংলাদেশকে শুধু বোল্ড করেই উইকেট নিতে হবে, ক্যাচ পেলে হাতছাড়া করবে। রান আউট করতে গেলে ওভার থ্রোয়ে চার হবে! লর্ডসের গ্রান্ড স্ট্যান্ডে বসা এক বাংলাদেশি দর্শকের কথায় তাঁর সঙ্গীরা হো হো করে হেসে উঠলেন। তাঁদের প্রশ্ন, এত বাজে ফিল্ডিং নিয়ে একটা দল বিশ্বকাপের মতো বড় মঞ্চে খেলে কীভাবে? তাঁদের প্রশ্ন, টুর্নামেন্টে সবচেয়ে বাজে ফিল্ডিং দল কি বাংলাদেশ?

আজ বাবর আজম ৯৬ রান করেছেন। ইনিংসটা লম্বা হয়েছে, তিনি বাহাবা পাবেন। কিন্তু সেঞ্চুরিটা ফেলে আসায় তাঁকে কাঠ গড়ায়ও তুলবে পাকিস্তানি দর্শকেরা। বাংলাদেশের ফিল্ডারদের পিচ্ছিল হাতের সৌজন্যে যে দুটো সুযোগ পেয়েছেন, সেঞ্চুরি তাঁর করেই আসা উচিত ছিল। বাবর ফিরতে পারতেন ৫৭ রানে, মোস্তাফিজুর রহমানের বলে পয়েন্টে মোসাদ্দেক হোসেন ক্যাচটা ধরতে পারেননি। মোসাদ্দেকের করা ঠিক পরের ওভারেই বাবরের আরেকটি ক্যাচ গ্লাভসে জমাতে পারেননি উইকেটকিপার মুশফিকুর রহিম। ৫৭ আর ৬৫ রানে ‘জীবন’ পেয়ে পাকিস্তানি ব্যাটসম্যান এগোচ্ছিলেন সেঞ্চুরির দিকে। সাইফউদ্দিনের বলে এলবিডব্লু হওয়ায় সেঞ্চুরি থেকে চার রান দূরে থেকে ফিরতে হয়েছে বাবরকে।

বাবরকে ফিরিয়ে দেওয়া যেত তাঁর ইনিংসের মাঝ পথে। দুটো ক্যাচ হাতছাড়ায় সেটি হয়নি। গ্রাউন্ড ফিল্ডিংও কি ভালো হয়েছে? শিশুতোষ সব ভুল! একজন ফিল্ডারের দুই পা ফাঁক গলে বাউন্ডারি হয়ে যাচ্ছে, লর্ডসের মতো অভিজাত মাঠও যেন এ দৃশ্য দেখে লজ্জা পেয়েছে! এক সুযোগে বল ধরতে পারছেন না, দৌড়ে মাঠ কাভার করতে পারছেন না, ওভার থ্রোয়ে রান হচ্ছে, এমন ছবি যে কতবার দেখা গেল।

শুধু এ ম্যাচে নয়, বাজে ফিল্ডিংয়ের ধারাটা কার্ডিফে ২৮ মে ভারতের বিপক্ষে সেই প্রস্তুতি ম্যাচ থেকে শুরু, যেটি পুরো টুর্নামেন্টে বজায় থেকেছে। এমন কোনো ম্যাচ নেই বাংলাদেশ দল বলতে পারবে, দুর্দান্ত ফিল্ডিং হয়েছে! বাংলাদেশ যে সেমিফাইনালে উঠতে পারল না, এটির পেছনে অন্যতম কারণ অবশ্যই জঘন্য ফিল্ডিং।

ম্যাচের পার্থক্য গড়ে দেওয়া বড় দুটি ভুল করছেন দলের দুজন সিনিয়র ক্রিকেটার। ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে কেন উইলিয়ামসনের সহজ রানআউট হাতছাড়া করেছেন মুশফিক। যে রানআউটের আফসোস বাংলাদেশ ক্রিকেটে থেকে যাবে বহুদিন। এবং ওই সুযোগ নষ্ট করার পর মুশফিক নিজেকে ‌‌‘অপরাধী’ ভেবে ভীষণ ভেঙেও পড়েছিলেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটা হাতছাড়া করার পরও সুযোগ ছিল এজবাস্টনে ভারতের বিপক্ষে ম্যাচে। সেই ম্যাচে আরেকটা ভুল করে বসলেন তামিম ইকবাল, ডিপ মিড উইকেটে হাতছাড়া করলেন রোহিত শর্মার ক্যাচ। ৯ রানে কুড়িয়ে পাওয়া সুযোগটা কাজে লাগিয়ে রোহিত পরে সেঞ্চুরি করে এলেন।

বোলিং আরও ভালো হতে পারত—এ প্রশ্ন তো আছেই। এর মাঝে ক্যাচ হাতছাড়া, হতশ্রী গ্রাউন্ড ফিল্ডিং—বাংলাদেশ প্রতিপক্ষের ব্যাটসম্যানদের আটকাবে কী করে? লর্ডসে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ আজ জিতলেও টুর্নামেন্টের সবচেয়ে বাজে ফিল্ডিং দলের তকমা নিয়ে ফিরছে, সন্দেহ আছে?

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে