| ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

জেনেনিন কী হয়েছিল ফেসবুক গ্রুপগুলোর,কেন বন্ধ করেছিলো ফেসবুক

২০১৯ মে ২১ ২৩:১৬:৩৪
জেনেনিন কী হয়েছিল ফেসবুক গ্রুপগুলোর,কেন বন্ধ করেছিলো ফেসবুক

গত সপ্তাহে বাংলাদেশের ফেসবুক গ্রুপ আপওয়ার্ক বাংলাদেশ ও সার্চ ইংলিশসহ বিশ্বের বেশ কয়েকটি বড় ফেসবুক গ্রুপ হুট করে উধাও হয়ে যায়। উধাও হওয়া এসব গ্রুপগুলোকে সাবোটাজ করা হয়েছিল বলে জানায় ফেসবুক কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার থেকে গ্রুপগুলো আবার ফিরতে শুরু করেছে বলে ফেসবুকের এক মুখপাত্রের বরাত দিয়ে এসব তথ্য জানায় প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ।

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, হঠাৎ করে কনটেন্ট প্রকাশের নীতিমালা ভঙ্গের অভিযোগ আসে ফেসবুকের বেশ কয়েকটি গ্রুপের বিরুদ্ধে। তাই দ্রুত গ্রুপগুলো বন্ধ করে দেয়া হয়। কিছু দুর্বৃত্ত ইচ্ছাকৃতভাবে নীতিমালা ভঙ্গের এই অভিযোগ করেছে। ইচ্ছাকৃতভাবে করায় এই কর্মকাণ্ডকে সাবোটাজ বলা হচ্ছে। কিন্তু কারা এটি করেছে সেই তথ্য প্রকাশ করেনি ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক কর্তৃপক্ষ আরও বলে, হঠাৎ করে অনেকগুলো গ্রুপ বন্ধের বিষয়টি নিয়ে তদন্ত করেছে ফেসবুক। নীতিমালা ভঙ্গের এই অভিযোগ পুরোপুরি ষড়যন্ত্র করে করা হয়েছে বলে উঠে আসে সেই তদন্তে। তাই বন্ধ হয়ে যাওয়া অ্যাডমিন অ্যাকাউন্ট ও গ্রুপগুলোকে ফেরত দেয়া হয়েছে।

দ্য ভার্জ জানায়, সাবোটাজের বিষয়টি নজরে আসে জনপ্রিয় মিম অ্যাকাউন্ট ক্রসওভার্স নোবডি আস্কড ফর (সিএনএএফ) বন্ধ হওয়ার পর। অভিযোগ উঠেছে ইন্দোনেশিয়ান রিপোর্টিং কমিশন (আইআরইসি) নামের একটি গ্রুপের হাত রয়েছে এর পেছনে। সিএনএএফ থেকে আপত্তিকর কনটেন্ট পোস্ট করার পর আইআরইসি একযোগে অনেকগুলো অভিযোগ করে বন্ধ করে দেয় এই জনপ্রিয় গ্রুপ। এতে প্রশ্ন উঠেছে ফেসবুকের মডারেশন প্রক্রিয়ার দুর্বলতা নিয়ে।

দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়, ফেসবুক কর্তৃপক্ষ স্বীকার করেছে সাবোটাজের শিকার হওয়া অনেকগুলো গ্রুপ অহিংস ও বৈধ। ভবিষ্যতে এ ধরনের ঘটনা যেন আর না ঘটে সে ব্যপারে ব্যবস্থা নিবে বলেও প্রতিশ্রুতি দিয়েছে প্রতিষ্ঠানটি।

পাঠকের মতামত:

প্রযুক্তি এর সর্বশেষ খবর

প্রযুক্তি - এর সব খবর



রে