| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সে যদি খেলে তাহলে আমিও বিশ্বকাপ খেলব: ডি ভিলিয়ার্স

খেলাধুলা ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ মে ১৯ ১৫:২০:৪৯
সে যদি খেলে তাহলে আমিও বিশ্বকাপ খেলব: ডি ভিলিয়ার্স

ভক্তদের একটাই কথা ‘এবি’ ফিরে এস।কিন্তু বড্ড অভিমানী ভিলিয়ার্স।নিজের সিদ্ধান্তেই অটুট থাকলেন।২২ গজে ফিরেছেন ঠিকই কিন্তু নিজ দেশের হয়ে নয়।বিভিন্ন দেশের গড়োয়া লিগ মাতাচ্ছেন ৩৬০ ডিগ্রী খ্যাত এই ক্রিকেটার।জাতীয়াঙ্গনে ভিলিয়ার্সকে দেখা যাবে না আর।

এটা নিশ্চিত করে বলা যায়।তবে এক অনুষ্ঠানে হাসির ছলে বলেছিলেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি যদি ২০২৩ বিশ্বকাপ খেলে তাহলে ব্যাট হাতে মাঠে নামবেন ভিলিয়ার্স নিজেও।ইউটিউবে ‘‌ব্রেকফাস্ট উইথ চ্যাম্পিয়ন্স’‌ শিরোনাম অনুষ্ঠানে খোলামেলা সাক্ষাৎকার দিতে গিয়ে ডি‌ভিলিয়ার্স বলেছেন, ‘‌২০২৩–এ আমার বয়স হবে ৩৯।

(‌হাসতে হাসতে) যদি ধোনি ২০২৩ বিশ্বকাপে খেলে, তাহলে আমিও খেলব। অবশ্য যদি সত্যিকারের ভাল ফর্মে থাকি। কে বলতে পারে আমি থাকব না?‌ আসলে, ওই যে বললাম, অদ্ভুত এক পরিস্থিতিতে আমাকে ক্রিকেট মাঠ থেকে বিদায় নিতে হয়েছিল। অত্যন্ত স্পর্শকাতর সিদ্ধান্ত। ক্রিকেট জীবনের শেষ ৩ বছরে আমার সম্পর্কে বলা হচ্ছিল যে, আমি যখন খুশি খেলি, আবার যখন খুশি নিজেকে গুটিয়ে নিই।

এই ধরনের সমালোচনা ভাল লাগছিল না। তাই, সিদ্ধান্ত নিয়েছিলাম খেলা ছাড়ার। বলতেই পারতাম, হ্যঁা, আমি বিশ্বকাপ খেলব। কিন্তু তখন আবার ওই সমালোচনার ঢেউ ফিরে আসত— যখন খুশি খেলি, যখন খুশি ছাড়ি। আসলে, একটি পাউরুটির টুকরোর দুদিকে তো আর মাখন লাগানো যায় না!‌ নিজেকেই সিদ্ধান্ত নিতে হয়, পাউরুটির কোন অংশটা শুকনো থাকবে। এই সমালোচনার হাত থেকে বাঁচার জন্যই খেলা ছেড়ে দিলাম।

এখানেই থামেননি ভিলিয়ার্স। জানালেন মনে জমে থাকা অনেক কষ্টের কথা। ‘এছাড়াও আরও কয়েকটি কারণ রয়েছে। যখন খেলতাম, তখন কখনও নিজের কথা ভাবিনি। শুধুই দলের কথা ভেবেছিলাম। এই প্রথম নিজের জন্য সিদ্ধান্ত নিতে হল।একই সঙ্গে ডি‌ভিলিয়ার্স বলেছেন, ‘‌টানা ১৫ বছর খেলেছি দেশের হয়ে। আন্তর্জাতিক জগতে ঘোরাফেরা করতে গিয়ে ক্লান্ত লাগছিল।

ক্রিকেট জীবন ব্যস্ততার, যন্ত্রণারও বটে। সারাক্ষণ একজন ক্রিকেটারকে চাপের মধ্যে থাকতে হয়, যা কিনা ভেতরে ভেতরে ক্ষয়ের ক্ষত তৈরি করে। আর যদি কেউ অধিনায়ক হয়, তাহলে তাকে সারাক্ষণ অনেক বেশি যন্ত্রণা হজম করে খেলতে হয়। এর ফলে পারিবারিক জীবনে ঝড়ঝাপ্টা আসে। যে সব কারণে দুম করে খেলা ছেড়ে দিলাম, তার মধ্যে পরিবারের ব্যাপারটাও থাকবে।’

আরও কারণ আছে। ডি‌ভিলিয়ার্স হাসতে হাসতেই জানালেন, যখন বয়স হবে ৫০, তখন হয়তো আরও নানা স্পর্শকাতর বিষয় নিয়ে তিনি আলোচনা করবেন, ‘‌মজা করতে খুব ভালবাসতাম। আমার মনে হয়, মজা করার মোড়কে যদি জীবনটা রাখা যায়, তাহলে অনেক কম যন্ত্রণা সহ্য করতে হয়।

চেয়েছিলাম নিজের ক্রিকেট জীবনকে আরেকটু দীর্ঘায়িত করতে। ক্রিকেট মাঠের অনেক স্বপ্নই হয়তো অধরা থেকে গেল। এ কারণে মনখারাপ হওয়ারই কথা। তবে, সবার জীবনেই তো এই চড়াই–‌উতরাই থাকে। একই সঙ্গে বলে রাখি, দীর্ঘ ক্রিকেট জীবনের এমন অনেক মুহূর্ত আছে, যা সত্যি সত্যিই আনন্দের ঢেউ বইয়ে দিয়ে গেছে জীবনে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

কোহলি-গম্ভীর পুরাণ দ্বৈরথ! কেকেআর ও আরসিবির হাইভোল্টেজ ম্যাচ

আইপিএলে সন্ধ্যায় মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কিন্তু অনেকের কাছে, বিরাট ...

পার্পল ক্যাপ নিজের দখলে নিয়ে যা বললেন মুস্তাফিজ

পার্পল ক্যাপ নিজের দখলে নিয়ে যা বললেন মুস্তাফিজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল), মৌসুমের সর্বোচ্চ উইকেট শিকারী খেলোয়ায়ের বেগুনি ক্যাপ পরেন। বিশেষ এই ক্যাপ্টেনের ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে