| ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

হঠাৎ ফেসবুকে যে স্ট্যাটাস দিলেন অপু বিশ্বাস

২০১৯ মে ১২ ১৮:১১:১৪
হঠাৎ ফেসবুকে যে স্ট্যাটাস দিলেন অপু বিশ্বাস

আধুনিক মা দিবসের প্রচলন হয় যুক্তরাষ্ট্রে। দিবসটির প্রবক্তা আনা মারিয়া রিভস জার্ভিস। তার মা অ্যান মারিয়া রিভস জার্ভিস ছিলেন একজন সমাজকর্মী। তিনি ‘মাদারস ডে ওয়ার্ক ক্লাব’ প্রতিষ্ঠা করেছিলেন। ১৯০৫ সালে অ্যান মারা যান।

তার মৃত্যুর পর মেয়ে আনা মায়ের স্বপ্ন পূরণে কাজ শুরু করেন। সব মাকে শ্রদ্ধা জানাতে একটি দিবস প্রচলনের লক্ষ্যে সচেষ্ট হন তিনি।

১৯০৮ সালে পশ্চিম ভার্জিনিয়ার একটি গির্জায় আনা তার মায়ের স্মরণে অনুষ্ঠান করেন। একই বছর মার্কিন কংগ্রেস মা দিবসকে স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণার প্রস্তাব নাকচ করে। তবে তাতে দমে যাননি আনা। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করেন। দিনটি সরকারি ছুটি ঘোষিত হয়।

যুক্তরাষ্ট্রের দেখাদেখি পরে বিশ্বের বিভিন্ন দেশে মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস হিসেবে পালিত হতে থাকে। চলতি বছরে মা দিবস পালিত হচ্ছে আজ রোববার, ১২ মে।

আর সবার মতো চিত্রনায়িকা অপু বিশ্বাসও মাকে নিয়ে স্মৃতিচারণ করছেন। মাকে নিয়ে লিখছেন, জানাচ্ছেন আবেগ ও অনুভূতির নানা কথা-

চিত্রনায়িকা অপু বিশ্বাসের মতে, ছোট একটি শব্দ মা কিন্তু এর বিশালতা অনেক। পৃথিবীর সবচেয়ে মধুরতম ডাক হচ্ছে মা। তিনি বলেন, ‘আমি একজনকে ‘মা’ ডাকি। এখন আমিও একজনের মা। আমার ছেলে আব্রাম খান জয় যখন মা বলে আমাকে ডাকে তখন মনে হয় পৃথিবীর সব সুখ আমার হাতের মুঠোয়। এই অনুভূতিটা ভাষায় প্রকাশ করতে পারবো না।

‘মা’ সব সময় সন্তানকে খুশি রাখতে চেষ্টা করেন। যত দুঃখ কষ্টেই মা থাকুক না কেন সন্তানকে ঠিকই হাসিখুশি রাখার চেষ্টা করেন। এখন এটা আমি অনুভূব করি। আমি জীবন যুদ্ধে যতই কষ্টে থাকি না কেন, আমার সন্তানকে সুখী রাখার জন্য সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।

বিশ্ব মা দিবসে একটাই চাওয়া সবাই আমার সন্তানের জন্য দোয়া করবেন যেনো আমি আমার সন্তানকে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে পারি। বিশ্বের সকল মায়ের প্রতি আমার সালাম।’

পাঠকের মতামত:

বিনোদন এর সর্বশেষ খবর

বিনোদন - এর সব খবর



রে