| ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বগলের বিচ্ছিরি কালো দাগ দূর করে ফেলুন ঘরোয়া ৫ উপায়ে

লাইফস্টাইল ডেস্ক . স্পোর্টস আওয়ার ২৪
২০১৯ এপ্রিল ০১ ০১:০৪:৪৭
বগলের বিচ্ছিরি কালো দাগ দূর করে ফেলুন ঘরোয়া ৫ উপায়ে

১। আলু: যেকোনো কালো দাগ দূর করতে আলু বেশ কার্যকর। এতে প্রাকৃতিক ব্লিচিং উপাদান রয়েছে যা ত্বকের জ্বালাপোড়া রোধ করে। আলু টুকরো করে কেটে নিন। এটি বা আলুর রস বগলের কালো দাগের স্থানে ঘষুন। ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি দিনে দুইবার ব্যবহার করুন।

২। শসা: আলুর মতো শসাতেও প্রাকৃতিক ব্লিচিং উপাদান রয়েছে যা ত্বকে কালো দাগ হালকা করে থাকে। পাতলা এক টুকরো শসা কালো দাগের উপর ম্যাসাজ করুন। এটি দিনে দুইবার করুন। এছাড়া শসার রস, হলুদের গুঁড়ো এবং লেবুর রস একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি বগলের কালো স্থানে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর আপনি দিয়ে ধুরে ফেলুন। এটি প্রতিদিন ব্যবহার করুন

৩। বেকিং সোডা: বগলের কালচে দাগ ওঠাতে বেকিং সোডা বেশ কার্যকরী। বেকিং সোডার সাথে সামান্য পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রনটি বগলের নিচের ত্বকে ভালো করে ঘষে ১৫ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে কমপক্ষে ৪ বার ব্যবহার করুন। এতে ধীরে ধীরে বগলের কালো দাগ দূর হয়ে যাবে।

৪। লেবু: লেবু প্রাকৃতিক ব্লিচিং হিসেবে কাজ করার পাশাপাশি শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক উপাদান হিসেবে কাজ করে। লেবুর রস ত্বক রুক্ষ করে তোলে তাই লেবুর রস ব্যবহারের পর ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। বগলের কালো দাগের উপর সরাসরি লেবু ঘষুন। ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এছাড়া লেবুর রসের সাথে চিনি মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিতে পারেন। এটি চক্রাকারে ত্বকে ম্যাসাজ করে লাগান। সপ্তাহে কয়েকবার এটি ব্যবহার করুন। হলুদের গুড়ো, মধু, টকদই এবং লেবুর রস একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে বগলে কালো দাগে ব্যবহার করতে পারেন। এটি বগলের কালো দাগ দূর করতে সাহায্য করবে।

৫। নারকেল তেল: বগলের কালো দাগ দূর করতে আরেকটি কার্যকর পদ্ধতি হলো নারকেল তেল। নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ই যা ত্বকের কালো দাগ হালকা করে তোলে। কালো দাগের স্থানে নারকেল তেল ম্যাসাজ করুন ১০ থেকে ১৫ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি দিনে দুই তিনবার ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে বগলের কালো দাগ দূর হয়ে যাবে।

ক্রিকেট

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

শ্রীলঙ্কার কাছে হেরে আইসিসি থেকে দুঃসংবাদ পেল টাইগাররা

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে ...

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

ব্রেকিং নিউজ ; টেস্ট দলে ফিরছেন রিয়াদ

আবারও আলোচনায় মাহমুদউল্লাহ রিয়াদ। আলোচনার মূল কারণ সাকিব আল হাসান। শীঘ্রই এই আলোচনা করা হবে. ...

ফুটবল

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

অবশেষে নিজের অবসরের সময় জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

র‍্যাকিংয়ে ৫৪ নম্বর দলকে হারিয়ে যা বললেন আর্জেন্টিনার কোচ

দুই জয়ের মাধ্যমে কোপা আমেরিকার জন্য ড্রেস রিহার্সেল শেষ করল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ...



রে