| ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

সৌদিতে  অবৈধ প্রবাসীদের জন্য বড় দূসংবাদ

২০১৭ জুলাই ২৪ ২৩:১০:২৫
সৌদিতে  অবৈধ প্রবাসীদের জন্য বড় দূসংবাদ

সৌদি আরবে বসবাসরত অবৈধ প্রবাসীদের নিজ নিজ দেশে ফিরে যাওয়ার জন্য ৩ মাসের যে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে, তা শেষ হতে আর মাত্র ১ মাস বাঁকি। এই সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হওয়ার পর অবৈধ শ্রমিকদের ধরতে জোরদার অভিযানে নামার পরিকল্পনা চুড়ান্ত করেছে সৌদি পুলিশ।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সহকারি পরিচালক মেজর জেনারেল জামান আল-ঘামদি বলেছেন, প্রতিদিনের অভিযানের নজরদারি করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আর নিরাপত্তা বাহিনী তাদের মাঠ পর্যায়ে টহল জোরদার করবে।

এই অভিযানের পরিকল্পনা নিয়ে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা নিজেদের মধ্যে আলোচনাও করেছেন। মেজর জেনারেল আল-ঘামদি সমাজের গণ্যমান্য নাগরিক এবং ব্যবসায়ীদের সাথে বৈঠক করে সহযোগিতাও চেয়েছেন।

যেসব অবৈধ প্রবাসী সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে সৌদি আরব ত্যাগ করার জন্য বিভিন্ন দেশের কূটনৈতিক মিশনে যাচ্ছেন তাদের সংখ্যা ২০১৩ সালের সাধারণ ক্ষমার সময়ের চেয়ে কম। এর কারণ, কর্তৃপক্ষের নজরদারির কারণে ২০১৩ সালের তুলনায় অবৈধ প্রবাসীর সংখ্যা এখন কম।

২০১৩ সালের সাধারণ ক্ষমার সময়ের এক পরিসংখ্যান বলছে, সে সময় মক্কা এলাকায় সবচেয়ে বেশি অবৈধ প্রবাসী ছিল। সেবার পুরো সৌদি আরবে বসবাসরত যত অবৈধ শ্রমিক সাধারণ ক্ষমার সুযোগ নিয়েছিল তার ৫০ শতাংশেরও বেশি ছিল মক্কা এলাকা থেকে।

গত সপ্তাহ পর্যন্ত এক হিসেবে দেখা গেছে, এ পর্যন্ত প্রায় আড়াই লাখ অবৈধ শ্রমিক এই সাধারণ ক্ষমার সুযোগ নিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাব বলছে, গত সপ্তাহ পর্যন্ত ২ লাখ ২৪ হাজার ৬৩৭ জন অবৈধ প্রবাসী সৌদি আরব ছাড়ার জন্য আবেদন করেছে এবং তাদের মধ্যে ৪৯ হাজার জন ইতিমধ্যে নিজ নিজ দেশে ফিরে গেছে।

পাঠকের মতামত:

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে